Sylhet Today 24 PRINT

এখন ঘরে বসেই পাওয়া যাবে পুলিশের ছাড়পত্র

সিলেটটুডে ডেস্ক |  ১৬ জানুয়ারী, ২০১৭

বিভিন্ন সময় জরুরি কাজে দেশের নাগরিকদের প্রয়োজন হয় পুলিশি ছাড়পত্র (ক্লিয়ারেন্স সার্টিফিকেট)। এতদিন এই ছাড়পত্র নিতে বেশ ভোগান্তি পোহাতে হলেও এবার সেই ভোগান্তির অবসান হতে যাচ্ছে। দেশে বা দেশের বাইরে বসবাস করেন এমন বাংলাদেশি নাগরিকদের এখন আর পুলিশি ছাড়পত্রের জন্য থানায় যেতে হবে না। ঘরে বসেই অনলাইনে আবেদন করে পাওয়া যাবে এই ছাড়পত্র।

রোববার (১৫ জানুয়ারি) রাজারবাগ পুলিশ লাইন অডিটরিয়ামে অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট সেবার উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জজমান খাঁন কামাল।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়তে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রূপকল্পে ২০২১ ঘোষণা করেছেন। এর আলোকে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের যে অঙ্গীকার তা আরো এক ধাপ এগিয়ে নেওয়ার অংশ হিসেবেই এই অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট সেবা প্রদানের উদ্যোগ নেওয়া হয়েছে।

সভাপতির বক্তব্যে পুলিশ মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক জানান, এই অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের জন্য থানার যে তদন্ত কর্মকর্তা দায়িত্বে থাকবেন, তাঁকে নির্দিষ্ট সময় বেঁধে দেওয়া হবে। সব মিলিয়ে ১০ দিনের মধ্যেই যেন একজন নাগরিক ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেয়ে যান, সে বিষয়ে বিশেষ নির্দেশ দেওয়া হয়েছে।

দেশ বা বিদেশের যেকোনো স্থানে বসে ইন্টারনেট ব্যবহার করে কম্পিউটার বা মোবাইল ডিভাইসের মাধ্যমে এই সার্টিফিকেটের জন্য আবেদন করা যাবে। আবেদনের সঙ্গে প্রয়োজনীয় কাগজপত্র ও সরকারি ফি পরিশোধের চালানের স্ক্যান কপি যুক্ত করে দিতে হবে।

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটে সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার স্বাক্ষর, পুলিশ সুপার বা উপপুলিশ কমিশনারের প্রতিস্বক্ষর এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের সত্যায়ন হওয়ার পর আবেদনকারী জেলা পুলিশ সুপারের কার্যালয় অথবা মেট্রোপলিট্রন পুলিশ কমিশনারের কার্যালয়ের ওয়ান স্টপ সার্ভিস কাউন্টার থেকে তা গ্রহণ করতে পারবেন। আর আবেদনকারী যদি কুরিয়ার সার্ভিসের মাধ্যমে সার্টিফিকেট পেতে চান, তবে কুরিয়ারের ফি পরিশোধ সাপেক্ষে ঘরে বসেই সার্টিফিকেট গ্রহণ করতে পারবেন।

গত বছরের ২০ নভেম্বর বাংলাদেশ পুলিশের অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট সেবাটি কুমিল্লা জেলায় এবং চলতি বছরের প্রথম দিনে সিলেটে পরীক্ষামূলক ভাবে চালু করা হয়েছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.