Sylhet Today 24 PRINT

‘তেলের দাম আপাতত কমছে না’

সিলেটটুডে ডেস্ক |  ১৮ জানুয়ারী, ২০১৭

তেলের দাম আপাতত কমছে না বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বুধবার (১৮ জানুয়ারি) সচিবালয়ে ইস্টার্ন রিফাইনারির নতুন ইউনিট গঠনের জন্য ডিজাইন তৈরির লক্ষ্যে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) সঙ্গে মালয়েশিয়া টেকলিপ এবং ফ্রান্সের প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষর শেষে এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, দুই ধাপে তেলের দাম কমানোর কথা ছিল। আমরা সরকারের কাছে প্রস্তাবও পাঠিয়েছিলাম। কিন্তু হঠাৎ করে আন্তর্জাতিক বাজারে তেলের দাম বেড়ে গেছে। তাই এখনই তেলের দাম কমানো সম্ভব হচ্ছে না। এমনকি আগামী বছরেও এই দাম কমার কোনো সম্ভাবনা দেখা ‍যাচ্ছে না।

তিনি বলেন, সরকারের কাছে বিপিসির ভর্তুকির পরিমাণ এখনো প্রায় ১৬ থেকে ১৭ হাজার কোটি টাকা। সব মিলিয়ে এই মুহূর্তে মনে হচ্ছে না তেলের দাম সমন্বয় করা যাবে।

বিশ্ববাজারে তেলের দাম কমায় দুই ধাপে জ্বালানি তেলের দাম কমানোর সিদ্ধান্তে গত বছরের ২৪ এপ্রিল ডিজেল ও কেরোসিনের দাম ৪ শতাংশ এবং অকটেন ও পেট্রোলের দাম ১০ শতাংশ কমানো হয়। তার আগে ফার্নেস অয়েলের দাম প্রতি লিটার ৬০ থেকে ৪২ টাকায় নামিয়ে আনা হয়।

গত ডিসেম্বরের শেষ দিকে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানিয়েছিলেন, জানুয়ারি মাসে জ্বালানি তেলের দাম কমানোর সম্ভাবনা খুবই বেশি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.