Sylhet Today 24 PRINT

দুই ভাগ হলো স্বরাষ্ট্র মন্ত্রণালয়

সিলেটটুডে ডেস্ক |  ১৯ জানুয়ারী, ২০১৭

দুই ভাগ হলো স্বরাষ্ট্র মন্ত্রণালয়। 'জননিরাপত্তা বিভাগ' ও 'সুরক্ষা সেবা বিভাগ' নামে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে দুটি ভাগ করা হয়েছে জানিয়ে বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, জননিরাপত্তা বিভাগের অধীনে থাকবে আইনশৃংখলা বাহিনী পরিচালনা ও তদারকি সংক্রান্ত বিষয়। বাংলাদেশ পুলিশ, বর্ডার গার্ড বাংলাদেশ, বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী, বাংলাদেশ কোস্টগার্ড, তদন্ত সংস্থা, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এবং ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার এ বিভাগের আওতাভুক্ত থাকবে।

অন্যদিকে, সুরক্ষা সেবা বিভাগের অধীনে থাকবে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর, বহিরাগমন ও পাসপোর্ট অধিদফতর, কারা অধিদফতর এবং বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতর।

জানা যায়, বছরের শুরুতে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে প্রশাসনিক কাজের সুবিধার জন্য শিক্ষা মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়সহ বড় কয়েকটি মন্ত্রণালয় পুনর্গঠন করতে অনুশাসন দেয়া হয়। প্রশাসনিক সংস্কারের অংশ হিসেবে মন্ত্রণালয়গুলোকে ভাগ করে প্রতিটিতে তৈরি করা হচ্ছে দুটি করে বিভাগ। প্রতিটি বিভাগের দায়িত্বে একজন সচিব থাকবেন।

সে অনুযায়ী গত বছরের ৩০ নভেম্বর শিক্ষা মন্ত্রণালয়কে পুনর্গঠন করে দুটি বিভাগ গঠন করা হয়েছে। এর একটি ‘মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ’, অপরটি ‘কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ’।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.