Sylhet Today 24 PRINT

‘পাঠ্যপুস্তকের পরিবর্তনে উগ্রবাদী গোষ্ঠী লাভবান হবে’

সিলেটটুডে ডেস্ক |  ৩০ জানুয়ারী, ২০১৭

মুক্তিযুদ্ধ ও রাষ্ট্রের ‘মৌল চেতনাবিরোধী সাম্প্রদায়িক’ বিষয়গুলো নতুন পাঠ্যপুস্তক থেকে বাদ দিয়ে ‘বিজ্ঞানসম্মত আধুনিক’ শিক্ষাব্যবস্থা গড়ে তোলার দাবি জানিয়েছে সেক্টর কমান্ডার্স ফোরাম।

সোমবার এক যৌথ বিবৃতিতে সংগঠনের চেয়ারম্যান কেএম শফিউল্লাহ, ভাইস চেয়ারম্যান আবু ওসমান চৌধুরী ও মহাসচিব হারুন হাবীব এ দাবি জানান।

বিবৃতিতে বলা হয়, “পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত বিতর্কিত বিষয়গুলি সংশোধন করা না হলে প্রগতিবিরোধী ধর্মীয় উগ্রবাদী গোষ্ঠি লাভবান হবে, যা আধুনিক বাংলাদেশ গড়ার পথে বড় অন্তরায় হিসেবে বিবেচিত হবে।”

গত ১ জানুয়ারি শিক্ষার্থীদের হাতে নতুন বই যাওয়ার পর তাতে বিভিন্ন ভুল-ক্রটির পাশাপাশি বেশ কয়েকজন লেখক-কবির রচনা বাদ দেওয়ার বিষয়টি জানা যায়। ভুল-ত্রুটি নিয়ে সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে সমালোচনার পাশাপাশি লেখা বাদ দেওয়ার পেছনে সাম্প্রদায়িক দৃষ্টিভঙ্গি থাকার অভিযোগ ওঠে।

এরপর ১৪ জানুযারি গণমাধ্যমে বিবৃতি পাঠিয়ে পাঠ্যবইয়ে পরিবর্তনের জন্য সরকারকে ধন্যবাদ জানায় যুদ্ধাপরাধীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে গড়ে ওঠা গণজাগরণ মঞ্চের বিপরীতে দাঁড়িয়ে আলোচনায় আসা হেফাজতে ইসলাম।

পাঠ্যবই থেকে বাদ দেওয়া রচনাগুলোকে ‘নাস্তিক্যবাদ ও হিন্দু তত্ত্বের বিষয়বস্তু সমৃদ্ধ’ ছিল- এমন মন্তব্য করে সংগঠনটির আমির শাহ আহমদ শফী বলেন, হেফাজতের দাবি মেনে স্কুলের এসব রচনা বাদ দেওয়ার ‘প্রশংসনীয় ও ইতিবাচক’ উদ্যোগে ইসলামবিদ্বেষী গোষ্ঠীর গায়ে জ্বালা ধরেছে।

সেক্টর কমান্ডার্স ফোরামের বিবৃতিতে বলা হয়, প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের নতুন পাঠ্যপুস্তকে এমন কিছু বিষয় অন্তর্ভুক্ত করা হয়েছে, যা ‘হতাশাব্যঞ্জক’।

এসব বিষয়ের অন্তর্ভুক্তি কোমলমতি শিক্ষার্থীদের মনে ‘সাম্প্রদায়িকতার বীজ রোপন’ করতে সহায়ক হবে, নারীপুরুষের ‘ভেদাভেদ বাড়াবে’ এবং মুক্তিযুদ্ধের চেতনা পুনরুদ্ধারে বঙ্গবন্ধুর কন‌্যা শেখ হাসিনার সরকারের অর্জিত সাফল্যগুলো ম্লান করবে বলে সরকারকে হুঁশিয়ার করেছে মুক্তিযুদ্ধের জীবিত সেক্টর কমান্ডাদের নিয়ে ২০০৭ সালে গঠিত এই সংগঠন।


টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.