Sylhet Today 24 PRINT

ইউনূস সেন্টারের সামাজিক ব্যবসা সম্মেলনের অনুমতি মেলেনি

সিলেটটুডে ডেস্ক |  ২৭ জুলাই, ২০১৭

‘স্বল্প সময়ে এতো বড় সম্মেলনের নিরাপত্তার প্রস্তুতি না থাকায় ড. ইউনূসের আন্তর্জাতিক সম্মেলনের অনুমতি দেয়া হয়নি’ বলে জানিয়েছে পুলিশ।

বৃহস্পতিবার (২৭ জুলাই) সন্ধ্যায় ইউনূস সেন্টারের এক বিবৃতিতে সম্মেলন বাতিলের কথা জানানো হয়। তার দুই ঘণ্টা আগে পুলিশ মহাপরিদর্শক একেএম শহীদুল হক ওই সম্মেলনের অনুমতি না দেওয়ার কথা সাংবাদিকদের জানান।

শুক্রবার সকালে সাভারের জিরাবোতে নবনির্মিত সামাজিক কনভেনশন সেন্টারে দুই দিনের এই বার্ষিক সম্মেলনের উদ্বোধন করার কথা ছিল নোবেলজয়ী মুহাম্মদ ইউনূসের। জাতিসংঘের সহকারী মহাসচিব এবং জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যের (এসডিজি) সমন্বয়ক টমাস গাসের এ সম্মেলনে আসার কথা ছিল মূল বক্তা হিসেবে।

ইউনূস সেন্টারের তথ্য অনুযায়ী, ৪০টি দেশের দুই হাজারের বেশি প্রতিনিধির এ সম্মেলনে যোগ দেওয়ার কথা ছিল। আমন্ত্রিত পাঁচশ বিদেশি অতিথির মধ্যে প্রায় দুইশ জন ঢাকায় পৌঁছেও গেছেন।

তাদের কাছে ক্ষমা প্রার্থনা করে ইউনূস সেন্টারের বিবৃতিতে বলা হয়, “অনিবার্য কারণে সামাজিক ব্যবসা দিবস উপলক্ষে জুলাই ২৮-২৯, ২০১৭ তারিখের সপ্তম আন্তর্জাতিক সম্মেলন আমরা বাতিল ঘোষণা করছি।”

বিশ্বের বিভিন্ন দেশের সামাজিক ব্যবসা উদ্যোক্তাদের মধ্যে আলোচনা, বিতর্ক, ধারণা ও অভিজ্ঞতা বিনিময়ের লক্ষ্য নিয়ে ২০১০ সাল থেকে প্রতিবছর এ সম্মেলনের আয়োজন করে আসছে ইউনূস সেন্টার। সাধারণত এ সম্মেলনের আয়োজন করা হয় ২৮ জুন; ক্ষুদ্রঋণ ও সামাজিক ব্যবসার ধারণা নিয়ে কাজ করা ইউনূসের জন্মদিনে। তবে রোজার কারণে ২০১৫ সালের মত এবারও সম্মেলনের তারিখে হেরফের হয়।

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যাদের আমন্ত্রণ জানানো হয়েছিল এবং যারা নিবন্ধন করেছিলেন, তাদের ‘সম্মেলনে যোগ দেওয়ার পরিকল্পনা ও প্রস্তুতি বাতিল করার’ অনুরোধ জানানো হয় ইউনূস সেন্টারের বিবৃতিতে।

ইউনূস সেন্টার সম্মেলন বাতিলের কোনো কারণ না দেখালেও পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক বৃহস্পতিবার বিকালে তার কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সম্মেলনের অনুমতি না দেওয়ার বিষয়টি জানান।

তিনি বলেন, ২৮ জুলাই সম্মেলন শুরুর বিষয়টি তাদের জানানো হয়েছে মাত্র পাঁচ দিন আগে, ২৩ জুলাই। এত অল্প সময়ের আবেদনে কাউকে এত বড় আন্তর্জাতিক সম্মেলনের অনুমতি দেওয়া সম্ভব নয়।

শহীদুল হক বলেন, ‘ঢাকাতে বহু আন্তর্জাতিক সম্মেলন হচ্ছে এবং সরকার এসব সম্মেলনকে স্বাগত জানায়। এসব সম্মেলনের নিরাপত্তা দেওয়ার সক্ষমতাও আমাদের রয়েছে। কিন্তু সকলকে অন্ধকারে রেখে মাত্র তিনদিন আগে বলবেন নিরাপত্তা দিতে সেটা হয় না। এজন্য আমাদের পর্যাপ্ত সময় দরকার। বিদেশি এতো মানুষকে নিরাপত্তা দিতে ব্যাপক প্রস্তুতি দরকার।’

‘সময়ের অভাবে নিরাপত্তার ব্যাপক প্রস্তুতি নিতে না পারায় সম্মেলনের অনুমতি দেয়া হয়নি। এটা কোনভাবেই সরকার বন্ধ করেনি’ বলেন আইজিপি।

‘পরবর্তীতে পর্যাপ্ত সময় আগে অনুমতি চাওয়া হলে অনুমতি দেয়া হবে কিনা’- জানতে চাইলে তিনি বলেন, ‘অবশ্যই অনুমতি দেওয়া হবে। কিন্তু তিনি বর্তমানে সরকার সম্মেলন বন্ধ করে দিয়েছে বলে যে অপপ্রচার চালাচ্ছেন সেটা ঠিক নয়।’

মুহাম্মদ ইউনূস মুহাম্মদ ইউনূস ক্ষুদ্রঋণের মাধ্যমে দারিদ্র্য বিমোচনের চেষ্টাকে 'শান্তি স্থাপন' বিবেচনা করে ২০০৬ সালে গ্রামীণ ব্যাংক এবং এর তখনকার ব্যবস্থাপনা পরিচালক মুহাম্মদ ইউনূসকে শান্তিতে নোবেল পুরস্কার দেওয়া হয়। বয়সসীমা অতিক্রান্ত হওয়ার কারণ দেখিয়ে ২০১১ সালে গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) পদ থেকে ইউনূসকে অপসারণ করে বাংলাদেশ ব্যাংক। ওই সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে গিয়েও হেরে যান তিনি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.