Sylhet Today 24 PRINT

গৃহস্থালি গ্যাসের দ্বিতীয় দফা মূল্যবৃদ্ধি অবৈধ ঘোষণা হাই কোর্টের

সিলেটটুডে ডেস্ক |  ৩০ জুলাই, ২০১৭

দ্বিতীয় দফা গৃহস্থালি গ্যাসের মূল্যবৃদ্ধি অবৈধ ঘোষণা করেছেন হাই কোর্ট। তবে জুন ও জুলাই মাসে দ্বিতীয় দফার নেয়া বর্ধিত মূল্যের ক্ষেত্রে এই আদেশ কার্যকর হবে না।

রোববার (৩০ জুলাই) এ সংক্রান্ত রুলের চূড়ান্ত নিষ্পত্তি শেষে বিচারপতি জিনাত আরা ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের যুগ্ম বেঞ্চ এই আদেশ দেন।

একইসঙ্গে আগস্ট মাস থেকে একটি বিশেষ ঘোষণা দিয়ে প্রথম ধাপের বর্ধিত গ্যাস মূল্য অব্যাহত রাখতে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনকে (বিইআরসি) নির্দেশ দিয়েছেন হাই কোর্ট।

গত ২৩ ফেব্রুয়ারি আটটি গ্রাহক শ্রেণিতে দুই ধাপে গ্যাসের মূল্যবৃদ্ধি করে বিইআরসি। ওই সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাই কোর্টে রিট করেন কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) পক্ষে স্থপতি মোবাশ্বের হাসান।

এ আবেদনের শুনানি নিয়ে গত ২৮ ফেব্রুয়ারি চলতি বছরের ১ জুন থেকে দ্বিতীয় দফা গ্যাসের দাম বৃদ্ধি ছয়মাসের জন্য স্থগিত করে রুল জারি করেন হাই কোর্ট।

পরে বিইআরসি’র আবেদনে হাই কোর্টের আদেশ স্থগিত করে রুল শুনানির নির্দেশ দেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। সে অনুসারে আজ হাই কোর্টে রুল শুনানি নিষ্পত্তি করে এ আদেশ দিয়েছেন।

উল্লেখ্য, গ্যাসের প্রথম দফায় ১ মার্চ থেকে বর্ধিত মূল্য কার্যকর করা হয়। মূল্যবৃদ্ধির পর এক চুলার গ্যাসের মূল্য ৬০০ টাকা থেকে বেড়ে হয়েছে ৭৫০ টাকা এবং দুই চুলার জন্য ৬৫০ টাকা থেকে ৮০০ টাকা নির্ধারণ করা হয়েছে। দ্বিতীয় দফায় জুন থেকে এ মূল্য যথাক্রমে ৯০০ ও ৯৫০ টাকা হয়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.