Sylhet Today 24 PRINT

‘ব্লু হোয়েল’ বন্ধে ব্যবস্থা নেবে বিটিআরসি

সিলেটটুডে ডেস্ক |  ১০ অক্টোবর, ২০১৭

রহস্যজনক ব্লু হোয়েল গেম নিয়ে তদন্ত ও প্রয়োজনে এই খেলা বন্ধে ব্যবস্থা নিতে বিটিআরসিকে নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। সোমবার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এ তথ্য জানান।

গেমটি খেলে তরুণরা আত্মহত্যায় প্ররোচিত হচ্ছে এমন সংবাদের পরিপ্রেক্ষিতে বিটিআরসিকে এ নির্দেশ দিল সরকার।

বিশ্বের বিভিন্ন দেশে ব্লু হোয়েল নিয়ে আগে থেকেই আতংক ছিল। এ পর্যন্ত শতাধিক তরুণ-তরুণী এই গেম খেলে আত্মহত্যায় প্ররোচিত হয়েছে বলে বিভিন্ন সংবাদমাধ্যমের দাবি করেছে।

গত কয়েক দিন ধরে বাংলাদেশেও এ খেলা শুরু করে তরুণ-তরুণীরা।

সম্প্রতি রাজধানীর হলিক্রস স্কুলের এক ছাত্রী গেমটি খেলে আত্মহত্যা করে বলে খবর পাওয়া যায়। তবে এর কোনও সত্যতা পাওয়া যায়নি বলে দাবি করেছে পুলিশ।

ইন্টারনেটভিত্তিক ব্লু হোয়েল গেমটি তৈরি হয় ২০১৩ সালে। এটি তৈরি করেন রাশিয়ার বিশ্ববিদ্যালয় থেকে ঝরে পড়া মনোবিজ্ঞানের শিক্ষার্থী ফিলিপ বুদেকিন।

গেমটি খেলে রাশিয়ায় অন্তত ১৬ কিশোর-কিশোরী আত্মহত্যা করায় বুদেকিনকে গ্রেপ্তার করা হয়।

দোষ স্বীকার করে তিনি বলেন, যেসব ছেলেমেয়ে সমাজে অপ্রয়োজনীয় তাদের আত্মহননের পথে ঠেলে দিয়ে জঞ্জাল সাফ করাই তার উদ্দেশ্য!

গেমটিতে লেভেল ৫০টি। একের পর এক নির্দেশনা আসে ভয়ংকর থেকে ভয়ংকরতম। নির্দেশনার মধ্যে প্রথমে যেমন থাকে অন্ধকার ঘরে একা হরর মুভি দেখা, শেষের দিকে ব্যক্তিগত গোপনীয় তথ্য ফাঁসের হুমকি দিয়ে বাধ্য করা হয় গেমের শেষ পর্যন্ত যেতে। ৫০তম লেভেলেই বাধ্য করা হয় আত্মহত্যায়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.