Sylhet Today 24 PRINT

গোলাম আযমের ছেলের নতুন বিতর্ক

সিলেটটুডে ডেস্ক |  ৩১ মে, ২০১৫

মুক্তিযুদ্ধে বাংলাদেশি শহীদদের পর এবার ভারতীয় শহীদদের সংখ্যা নিয়ে প্রশ্ন তুলে সামাজিক যোগাযোগের মাধ্যমে তোপের মুখে পড়েছেন আব্দুল্লাহিল আমান আযমী, যার বাবা ছিলেন একাত্তরে যুদ্ধাপরাধের হোতা জামায়াতগুরু গোলাম আযম।

মুক্তিযুদ্ধে চার হাজার ভারতীয় সেনা শহীদের তথ্য দিয়ে সুশীল সমাজের সমালোচনা করে মুক্তিযোদ্ধার সন্তান ও সাংবাদিক অঞ্জন রায় গত ২৮ মে ফেইসবুকে একটি পোস্ট দেন।

এর সূত্র ধরে পরদিন তাকে ‘দালাল’ আখ্যায়িত করে আরেকটি পোস্ট দেন গোলাম আযমের ছেলে আযমী। এখানেও মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদের তথ্যকে ‘কাল্পনিক’ বলেন সেনাবাহিনী থেকে বরখাস্ত হওয়া এই কর্মকর্তা।

জামায়াত ও সমমনারা এর আগেও বিভিন্ন সময়ে শহীদের সংখ্যা নিয়ে বিতর্ক তোলার চেষ্টা করেছে। সম্প্রতি এ আলোচনার সূত্র ধরে কথিত সুশীল সমাজের একটি অংশ ট্রাইব্যুনালে অবমাননার অভিযোগের মুখে পড়েছে।

অঞ্জন রায় তার স্ট্যাটাসে বলেছিলেন, “আমাদের মুক্তিযুদ্ধে ভারতীয় সেনাবাহিনীর প্রায় ৪ হাজার সদস্য তাদের জীবন দিয়েছেন, মারাত্মক আহত হয়েছেন প্রায় ১০ হাজার সেনা সদস্য। আমাদের সুশীলজনেরা ভারত ইস্যুতে বিভিন্ন কথা বলেন- ভারতবিরোধী কার্ড খেলার বুদ্ধি দেন।

“কিন্তু কখনো তারা বলেন না- এই ৪ হাজার জীবন দেয়া ভারতীয় সেনাদের জন্য অন্তত একটা স্মারক স্তম্ভ হলেও নির্মাণ করার কথা। ভুলে গেলে চলবে না- প্রতিবেশী দেশের ১ কোটি শরণার্থীকে আশ্রয় দেয়া আর ৪ হাজার সেনা সদস্যেরর জীবন দানের বিষয়টি কিন্তু বিশ্ব ইতিহাসে খুব বেশি নাই।”

মুক্তিযুদ্ধের ইতিহাস ভুলে গিয়ে ‘ভারতবিরোধী কার্ডের’ ব্যবহার ‘রাজনৈতিক অসততা’ বলে মন্তব্য করেন অঞ্জন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.