Sylhet Today 24 PRINT

বিয়ের বয়স কমানো হলে মানবাধিকারের লঙ্ঘন হবে: কৈলাস

নিউজ ডেস্ক  |  ০১ জুন, ২০১৫

শান্তিতে নোবেল বিজয়ী ভারতীয় নাগরিক কৈলাস সত্যার্থী বলেছেন, বাংলাদেশসহ গোটা দক্ষিণ এশিয়ায় বাল্যবিয়ে একটি বড় সমস্যা। বাংলাদেশে বিয়ের ন্যূনতম বয়স কমানো উচিত হবে না। বিয়ের বয়স কমিয়ে নতুন আইন করলে নারীশিক্ষা বিস্তারে বিরূপ প্রভাব পড়বে; মানবাধিকারের লঙ্ঘন হবে।

রোববার (৩১ মে) রাজধানীর এলজিইডি মিলনায়তনে শিক্ষার অধিকার বিষয়ে জাতীয় সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্যে কৈলাস সত্যার্থী এসব কথা বলেন।

সম্মেলনে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এ ছাড়া পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিএকেএসএফ) চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমেদ, শিক্ষা সচিব নজরুল ইসলাম খান, ক্যাম্পেইন ফর পপুলার এডুকেশনের (গণসাক্ষরতা অভিযান) সমন্বয়ক ও নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

কৈলাস সত্যার্থী বলেন, সবার জন্য শিক্ষার সমান অধিকার প্রয়োজন। পাশাপাশি শিক্ষার গুণগত মানও নিশ্চিত করতে হবে। শিক্ষাক্ষেত্রে বিনিয়োগ, অসমতা প্রভৃতি এখনও বড় চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জ মোকাবেলা কোনো দেশের একার পক্ষে সম্ভব নয়, বৈশ্বিকভাবে এর মোকাবেলা করতে হবে।

কৈলাস সত্যার্থী বলেন, বাংলাদেশে বর্তমানে শিক্ষা খাতে যে বরাদ্দ রাখা হয়, তা জিডিপির মাত্র ২ শতাংশ। শিক্ষা খাতে ব্যয় করলে এর রিটার্ন অনেক বেশি। বাজেটে শিক্ষা খাতে ও তরুণদের জন্য ব্যয় বাড়ানো উচিত।

শিক্ষা খাতে এক ডলার ব্যয় করলে ২০ বছর পর ১৫ গুণ রিটার্ন পাওয়া যায় বলে মন্তব্য করেন তিনি। কৈলাস বলেন, প্রাথমিক শিক্ষা, স্বাস্থ্য, অতি দারিদ্র্য হ্রাস, শিশু ও মাতৃ মৃত্যুহার কমিয়ে আনা- এসব ক্ষেত্রে বাংলাদেশ সফল হয়েছে এবং ভালো করছে বলে তারা ধারণা করেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.