Sylhet Today 24 PRINT

নিম্নচাপে পরিণত লঘুচাপ, সাগরে ১ নম্বর সংকেত, বৃষ্টি চলবে দুদিন

সিলেটটুডে ডেস্ক |  ১৬ নভেম্বর, ২০১৭

বঙ্গোপসাগরে অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ঘনীভূত হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। উপকূল থেকে হাজার কিলোমিটার দূরে থাকা নিম্নচাপটি উত্তর দিকে সমুদ্র উপকূলে অগ্রসর হতে পারে।

তাই নিম্নচাপ কেন্দ্রের এলাকায় সাগর উত্তাল থাকায় সমুদ্র বন্দরসমূহকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদফতর।

নিম্নচাপের প্রভাবে অগ্রহায়ণের আকাশ বুধবার থেকেই মেঘে ঢেকে আছে ছিল। খুব জোরসে বৃষ্টি না হলেও হিমেল বাতাসের সঙ্গে ফোঁটা ফোঁটা বৃষ্টিতে ভিজেছে সিলেট নগরীর বেশ কিছু এলাকা। এদিকে বৃহস্পতিবার সকালে দমকা হাওয়ার দিলেও দেখা মেলেনি বৃষ্টির।

তবে আবহাওয়া অধিদপ্তর বলছে, এই নিম্নচাপের কারণে বৃষ্টি চলতে পারে আরও দুদিন। তবে পাঁচ দিনের মধ্যে আবহাওয়ার উন্নতি হবে, মেঘ কেটে গেলে বাড়তে পারে শীত।

উত্তর-পশ্চিম ও পশ্চিম মধ্য বঙ্গোপসাগরজুড়ে অবস্থানরত নিম্নচাপটি বৃহস্পতিবার আরও ঘনীভূত হয়ে উত্তর-পূর্ব দিকে অগ্রসর হতে পারে।

আবহাওয়াবিদরা জানান, কোনো কারণে তাপমাত্রা বেড়ে গেলে বায়ুর চাপ কমে যায়। এতে ওই এলাকায় লঘুচাপের সৃষ্টি হয়। এই অবস্থায় বৃদ্ধি পাওয়া তাপমাত্রা অব্যাহত থাকলে সুস্পষ্ট লঘুচাপ সৃষ্টি হয়। সুস্পষ্ট লঘুচাপে বাতাসের গতিবেগ ঘণ্টায় ২০-৩০ কিলোমিটার হয়ে থাকে। আর ঝড়োহাওয়াসহ কেন্দ্রে ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার বাতাসের গতিবেগ বিরাজমান থাকলে সেটিকে নিম্নচাপ বলে আবহাওয়া অফিস।
 
আবহাওয়া অধিদফতরের বিশেষ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, নিম্নচাপটি বিকাল ৩টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ১৮৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১ হাজার ১৫০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৩০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ১ হাজার ৪৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিলো। এটি আরও ঘনীভূত হয়ে উত্তর দিকে অগ্রসর হতে পারে।
 
আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, খুলনা, রাজশাহী এবং বরিশাল বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী বর্ষণ হতে পারে। আবহাওয়া অধিদফত থেকে জানানো হয়েছে নিম্নচাপের কারণে আগামী ১৭ নভেম্বর পর্যন্ত আকাশ মেঘাচ্ছন্ন থাকতে পারে।
 
এদিকে, রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দর সমূহের জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, কুষ্টিয়া, যশোর, ফরিদপুর, পাবনা, টাঙ্গাইল, ঢাকা, মাদারীপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চল সমূহের উপর দিয়ে পূর্ব/উত্তর-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকেও ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদফতর।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.