Sylhet Today 24 PRINT

রোহিঙ্গাদের জন্য আরও ১৩৫ কোটি টাকা দেবে যুক্তরাজ্য

সিলেটটুডে ডেস্ক |  ২৭ নভেম্বর, ২০১৭

রোহিঙ্গা সংকট মোকাবেলায় যুক্তরাজ্য সরকারের তরফ থেকে আরও ১শ ৩৫ কোটি ৬০ লাখ টাকা (১ কোটি ২০ লাখ ব্রিটিশ পাউন্ড) সহায়তার ঘোষণা দিয়েছেন দেশটির আন্তর্জাতিক উন্নয়নমন্ত্রী পেনি মরডন্ট।

যুক্তরাজ্য সরকারের উন্নয়ন সংস্থা ডিএফআইডির সেক্রেটারি পেনি মরডন্ট কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করে শনিবার নতুন করে এই অর্থ সহায়তার ঘোষণা দেন বলে সোমবার ঢাকার যুক্তরাজ্য হাই কমিশন থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এতে বলা হয়, এর মধ্য দিয়ে গত আগস্ট থেকে রোহিঙ্গাদের জন্য যুক্তরাজ্যের দেওয়া সহায়তার পরিমাণ দাঁড়াবে ৫৯ মিলিয়ন পাউন্ডে; বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ৬৬৬ কোটি ৮২ লাখ টাকা।

এতে আরো বলা হয়, মিয়ানমার সেনাবাহিনীর দমন-পীড়নের শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে আসা সোয়া ৬ লাখ রোহিঙ্গার মধ্যে জনগোষ্ঠীটির কিছুসংখ্যক নারী, শিশু ও পুরুষের সঙ্গে কথা বলেছেন মরডন্ট। এসময় তিনি সংকট মোকাবেলায় রোহিঙ্গা জনগোষ্ঠী এবং ঢাকার পাশে যুক্তরাজ্য সবসময় থাকবে বলে প্রত্যয় ব্যক্ত করেন।

এসময় রোহিঙ্গাদের বাস্তুচ্যুত করার ঘটনাকে জাতিগত নিধনের শামিল উল্লেখ করে প্রেরিত সংবাদ বিজ্ঞপ্তিতে পেনি মরডন্ট বলেন,‘মিয়ানমারের সেনাবাহিনীকে এই অমানবিক সহিংসতা অবশ্যই বন্ধ করতে হবে। মিয়ানমারে যাদের প্রয়োজন তাদের  জন্য শর্তহীন মানবিক সহায়তা পৌঁছানোর নিশ্চয়তা দিতে হবে। পরিবারগুলোর নিজেদের বাড়িঘরে ফেরা অবশ্যই নিরাপদ ও সম্মানজনকভাবে হতে হবে।’

প্রসঙ্গত, গত ২৫ আগস্ট রাখাইন রাজ্যে সহিংসতার পর রোহিঙ্গাদের ওপর নিধনযজ্ঞ শুরু করে মিয়ানমারের সেনাবাহিনী। হত্যা ও ধর্ষণ থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে আসে ছয় লাখেরও বেশি রোহিঙ্গা। তাদের কাছে শোনা যায় সেনাবাহিনী হত্যাযজ্ঞ ও বর্বরতার কথা।বাংলাদেশেও ত্রাণ সংস্থাগুলো এই বিশাল সংখ্যক রোহিঙ্গাকে সামলাতে হিমশিম খাচ্ছে। সহায়তায় এগিয়ে এসেছে জাতিসংঘ, ইউনিসেফসহ বেশ কয়েকটি আন্তর্জাতিক সংস্থা। রোহিঙ্গাদের উপর এই নির্যাতনকে জাতিগত নিধনযজ্ঞের ‘পাঠ্যপুস্তকীয় উদাহরণ’ হিসেবে উল্লেখ করেছে জাতিসংঘ।

তবে মিয়ানমার বরাবরই এই অভিযোগ অস্বীকার করে আসছে। তাদের দাবি বিদ্রোহী গোষ্ঠী আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির বিরুদ্ধে লড়াই চালাচ্ছে তারা। গত বছর অক্টোবরেও পুলিশের উপর হামলা চালিয়েছিলো রোহিঙ্গাদের অধিকার আদায়ের সশস্ত্র এই বিদ্রোহী সংগঠনটি। সেসময় ৮৭ হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.