Sylhet Today 24 PRINT

চাঁপাইনবাবগঞ্জের চরে জঙ্গি আস্তানায় র‌্যাবের অভিযান, নিহত ৩

সিলেটটুডে ডেস্ক |  ২৮ নভেম্বর, ২০১৭

ছবি: ফোকাস বাংলা

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার চরআলাতলীতে সন্দেহভাজন জঙ্গি আস্তানায় অভিযান চালিয়েছে র‌্যাব।

মঙ্গলবার (২৮ নভেম্বর) ভোর থেকে বেলা দেড়টা পর্যন্ত চলা এ অভিযানে নিহত হয়েছে তিন জঙ্গি। পরে সেখান থেকে উদ্ধার করা হয় বেশকিছু বিস্ফোরক ও বিস্ফোরক তৈরির সরঞ্জাম।

অভিযানে নিহতদের নাম-পরিচয় জানায়নি র‌্যাব। র‌্যাবের ভাষ্য, নিহতরা সক্রিয় জেএমবি সদস্য। বড় ধরনের নাশকতা পরিকল্পনাও ছিল তাদের।

এ ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য তিনজনকে আটক করেছে র‌্যাব। এরা হলেন, বাড়ির মালিক রাশিকুল ইসলাম (৪০), তার স্ত্রী নাজমা বেগম (৩৮) ও শ্বশুর খোরশেদ আলম (৫৫)। রাশিকুল ইসলাম আলাতুলি নতুনপাড়ার আতাউর রহমান ওরফে কালুর ছেলে।

অভিযান শেষে ঘটনাস্থলের পাশে সাংবাদিকদের ব্রিফ করেন র‌্যাবের মিডিয়া উইংয়ের প্রধান মুফতি মাহমুদ খান।

তিনি বলেন, ঢাকার মিরপুরে জঙ্গি আস্তানায় অভিযানের ধারাবাহিকতায় এই অভিযান চালানো হয়। ঘটনাস্থল থেকে দুটি পিস্তল, সাতটি আইডি (হাতে তৈরি গ্রেনেড) এবং বেশ কিছু পাওয়ার জেল, বিস্ফোরক দ্রব্য ও বোমা তৈরির সরঞ্জাম উদ্ধার করা হয়।

এসময় সাংবাদিকদের জানানো হয়, সোমবার গভীর রাত থেকে সন্দেহজনক বাড়িটি ঘিরে রাখে র‌্যাব। রাতে মাইকে জঙ্গিদের আত্মসমর্পণের আহ্বান জানানো হয়েছিলো। কিন্তু তাতে সাড়া না দিয়ে ভেতর থেকে র‌্যাবকে লক্ষ্য করে গ্রেনেড ছোঁড়ে জঙ্গিরা। এ সময় বাড়ির ভেতরে তিন থেকে চারটি বিস্ফোরণ ঘটানো হয়।

বিস্ফোরণের পর খড়ের তৈরি বাড়িটিতে আগুন ধরে যায়। পরে নিভেও যায় সেই আগুন। বেলা ১১টার দিকে জঙ্গি আস্তানায় অভিযান শুরু করে ঢাকা থেকে আসা র‌্যাবের বোমা নিষ্ক্রিয়কারী দল। ওই সময় উদ্ধার করা হয় ক্ষত-বিক্ষত তিন মরদেহ। উদ্ধার করা হয় এসব বিস্ফোরক।

র‌্যাবের ভাষ্যমতে, ওই বাড়িটির আশপাশে প্রায় দুই কিলোমিটার এলাকা জুড়ে কোনো বসতি নেই। চরে অতিথি পাখির ছবি তোলার নামে কয়েক মাস আগে দুজন ব্যক্তি বাড়িটি ভাড়া নেন। দুপুরে র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) আনোয়ার লতিফ খান ঘটনাস্থল পরিদর্শন করেন।

সকাল থেকেই ঘটনাস্থলের পাশে ছিলেন চরআলাতুলি ইউনিয়নের পাঁচ নম্বর ওয়ার্ডের সদস্য মেসবাউল হক কালু। তিনি জানান, বাথানবাড়িতে রাশিকুল, তার স্ত্রী, ১৫ বছর বয়সি এক ছেলে এবং তার শ্বশুর থাকতেন। রাশিকুল ইসলাম ক্যান্সারে আক্রান্ত। বছর চারেক আগে গরু-ছাগল পালনের উদ্দেশ্যে ওই বাথানবাড়ি নির্মাণ করেন তিনি। তবে নির্জন এলাকা হওয়ায় সেখানে কী কার্যক্রম চলতো তা জানতো না এলাকাবাসী।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.