Sylhet Today 24 PRINT

আনিসুল হক নেই, আমার খুবই অবাক লাগছে: জাফর ইকবাল

সিলেটটুডে ডেস্ক |  ০২ ডিসেম্বর, ২০১৭

আনিসুল হককে শেষ শ্রদ্ধা জানাতে গিয়ে অধ্যাপক জাফর ইকবাল বলেছেন, এমন প্রাণবন্ত একজন মানুষের এভাবে চলে যাওয়াটা মেনে নেওয়া খুব কষ্টের।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক চার মাস আগে লন্ডন গিয়ে অসুস্থ হন। সেখানে প্রায় সাড়ে তিন মাস চিকিৎসাধীন থাকার পর বৃহস্পতিবার তাকে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা।

নগরীর উন্নয়নে বিভিন্ন কর্মসূচি নিয়ে প্রায়ই সংবাদমাধ্যমের শিরোনাম হওয়া আনিসুল হকের গুরুতর অসুস্থ হওয়ার খবরও অনেকের কাছে বিস্ময় জাগিয়েছিল।

শনিবার তার লাশ দেশে আসার পর বিকালে আর্মি স্টেডিয়ামে শ্রদ্ধা জানাতে যান বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী, মেয়রের ভক্ত-অনুরাগীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। সেখানে হাজির হয়েছিলেন লেখক-অধ্যাপক জাফর ইকবাল।

তিনি বলেন, “আমার খুবই অবাক লাগছে। আমি তার (আনিসুল হক) বয়সী একজন মানুষ, আমি বেঁচে আছি কিন্তু উনি চলে গেছেন। এমন প্রাণবন্ত একজন মানুষ, এমন স্বাপ্নিক একজন মানুষ চলে গেছেন-এটা গ্রহণ করাটা খুবই কষ্টকর।

“উনি যে কয়দিন অসুস্থ ছিলেন চেষ্টা করেছি, তার খবর নেওয়ার জন্য এবং দোয়া করে গেছি, যেন ফিরে আসেন। আমি বিশ্বাসই করতে পারিনি যে, উনি এভাবে চলে যাবেন। তার অভাব খুব ফিল করছি।”

রাজনৈতিক দলে নাম না লেখানো আনিসুল হক ২০১৫ সালে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে ঢাকার মেয়র নির্বাচিত হন। দুই বছরে নগরীর উন্নয়নে তার নেওয়া বিভিন্ন পদক্ষেপ প্রশংসা কুড়িয়েছে।

সে প্রসঙ্গ তুলে জাফর ইকবাল বলেন, “তিনি ঢাকা শহর নিয়ে যে স্বপ্ন দেখে গেছেন, কেউ না কেউ যেন তার স্বপ্নগুলো পূরণ করে তাকে শান্তি দেয়। তার সবচেয়ে বড় গুণাবলি হচ্ছে, উনি মানুষটাই খুব ভালো।

“এমন অনেক বিষয় নিয়ে তিনি চিন্তা করেছেন, যেটা নিয়ে আমরা হয়ত চিন্তাই করি নাই।”

এক সময় টিভি উপস্থাপক হিসেবে অনেকের চেনামুখ আনিসুল হক ‘শিল্পীর সাথে’ নামে একটি প্রতিষ্ঠান গড়ে তুলেছিলেন বলে জানান জাফর ইকবাল।

তিনি বলেন, “আমাদের শিল্পীদের যখন বয়স হয়ে যায়, দরিদ্র হয়ে যায়, তাদের দেখার কেউ থাকে না। আমাকে ট্রাস্টি বোর্ডের একজন মেম্বার হতে বলেছেন। আমি সেই হিসেবে তার সাথে কাজ করেছি, দেখেছি, যে জিনিসটা কেউ খেয়াল করেনি তিনি খেয়াল করেছেন।”

এমন একজন উৎসাহী, আগ্রহী মানুষের অভাব পূরণ হওয়ার নয় মন্তব্য করে তিনি বলেন, “তাকে খুব মিস করছি।”

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.