Sylhet Today 24 PRINT

২৫ জুন দায়িত্ব নেবেন নতুন সেনাপ্রধান শফিউল হক

সিলেটটুডে ডেস্ক |  ১০ জুন, ২০১৫

বর্তমান সেনাপ্রধান ইকবাল করিম ভূঁইয়া অবসরে যাবেন ২৫ জুন। আর সেদিনই নতুন সেনাপ্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন  সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) আবু বেলাল মো. শফিউল হক।

বাংলাদেশ সেনাবাহিনীর পরবর্তী প্রধান হিসেবে তার নিয়োগের আদেশে হয়েছে বলে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) পরিচালক শাহিনুল ইসলাম বুধবার জানিয়েছেন।


১৯৫৮ সালে জন্ম গ্রহণ করেন শফিউল হক।  ১৯৭৮ সালে তিনি সেনাবাহিনীতে যোগ দেন। লেফটেন্যান্ট জেনারেল পদমর্যাদায় ২০১৩ সাল থেকে পিএসও’র দায়িত্বে আসার আগে তিনি ডিফেন্স সার্ভিস কমান্ড ও স্টাফ কলেজের কমান্ডেন্ট ছিলেন।

৩৭ বছরে কর্মজীবনে শফিউল হক সেনাবাহিনীর একটি পদাতিক ডিভিশনের প্রধানের দায়িত্বেও ছিলেন। এছাড়া রাষ্ট্রপতির এডিসি হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি। এখন আবু বেলাল শফিউল হক জেনারেলের মর্যাদা নিয়ে সেনাবাহিনী প্রধানের দায়িত্ব নেবেন, যে পদটিতে গত তিন বছর ধরে দায়িত্ব পালন করেন আসছেন ইকবাল করিম।
 
দুই সন্তানের জনক শফিউল হকের আপন ভাই ব্যবসায়ী আনিসুল হক ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে সম্প্রতি নির্বাচিত হন।শফিউল ১৯৭৮ সালে সেনাবাহিনীতে কমিশন পাওয়ার সময় ক্যাডেট হিসেবে কৃতিত্বের জন্য ‘সোর্ড অফ অনার’ পেয়েছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক এবং জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ডিফেন্স স্টাডিজে স্নাতকোত্তর ডিগ্রি নেওয়ার পর তিনি ইউনিভার্সিটি অফ প্রফেশনালস থেকে দর্শনে এমএ ডিগ্রি নেন।দেশে ও বিদেশি সামরিক বিষয়ে প্রশিক্ষণ নেওয়া আবু বেলাল বর্তমানে আঞ্চলিক যোগাযোগ বিষয়ে পিএইচডি ডিগ্রি নিতে গবেষণারত।

জাতিসংঘ শান্তি রক্ষা বাহিনীর কমান্ডার হিসেবে ইরাক, ইথিওপিয়া ও ইরিত্রিয়ায় কাজ করে এসেছেন বাংলাদেশ সেনাবাহিনীর এই কর্মকর্তা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.