Sylhet Today 24 PRINT

প্রশ্নফাঁসের পরীক্ষা বাতিল নিয়ে সিদ্ধান্ত আগামী রোববার

সিলেটটুডে ডেস্ক |  ১১ ফেব্রুয়ারী, ২০১৮

প্রশ্নপত্র ফাঁসের তথ্য পাওয়া গেছে বলে জানিয়েছেন প্রশ্নফাঁস মূল্যায়ন কমিটির আহ্বায়ক কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আলমগীর। কমিটি সব তথ্য-উপাত্ত যাচাই-বাছাই করে সুপারিশ করবে বলে জানান তিনি। এ বিষয়ে শিক্ষামন্ত্রী সিদ্ধান্ত নিবেন বলেও জানান তিনি।

রোববার (১১ ফেব্রুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে প্রশ্নফাঁস মূল্যায়ন কমিটির জরুরি সভা শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। সভায় পুলিশ, র‌্যাবের সদস্যসহ কমিটির ১১ সদস্য উপস্থিত ছিলেন।

সচিব মো. আলমগীর বলেন, প্রশ্নপত্র ফাঁসের বিষয়ে মিডিয়ায় ও আইনশৃঙ্খলা বাহিনীর কাছে যেসব তথ্য এসেছে সেগুলো নিয়ে কাজ করা হচ্ছে। এ বিষয়ে আগামী রোববার আবারও সভায় বসবে প্রশ্নফাঁস মূল্যায়ন কমিটি। এরপর চূড়ান্ত সুপারিশ করবে কমিটি।

তিনি আরও বলেন, আজ কমিটির প্রথম সভায় প্রশ্ন ফাঁসের তথ্য-উপাত্ত সংগ্রহের দায়িত্ব ভাগাভাগি করে নেয়া হয়েছে। আসলেই ফাঁস হয়েছে কিনা, কতক্ষণ আগে ফাঁস হয়েছে, তার প্রভাবটা কী, কতজন ছাত্র-ছাত্রী এটির মধ্য দিয়ে প্রভাবিত হয়েছে, পরীক্ষা বাতিল করা হবে কি না, বাতিল করা হলে কতজন ক্ষতিগ্রস্ত হয়েছে সেসব বিষয় খতিয়ে দেখা হবে।

সচিব বলেন, অনেকে পরীক্ষার ৫-১০ মিনিট আগে প্রশ্ন পেয়েছে। ওই প্রশ্ন পেয়ে তো বেশি প্রভাবের সুযোগ নেই। আবার দেখা গেছে, বেশ আগে ফাঁস হলেও ৫ বা ১০ হাজার ছেলে মেয়ে পেয়েছে। কিন্তু পরীক্ষা দিয়েছে ২০ লাখ। এমন বিষয়গুলো হিসাব-নিকাশ করে প্রতিবেদন দেয়া হবে। আমাদের দায়িত্ব ফাঁস হওয়ার যে অভিযোগ এসেছে সেগুলো নিয়ে কাজ করা।

মো. আলমগীর বলেন, যারাই প্রশ্নপত্র ফাঁসের সাথে জড়িত তাদের দ্রুত শনাক্ত করে আইনের আওতায় আনা হবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.