Sylhet Today 24 PRINT

জাতির পিতার জন্মদিনে উপহার পেলাম উন্নয়নশীল দেশের স্বীকৃতি: প্রধানমন্ত্রী

সিলেটটুডে ডেস্ক |  ১৭ মার্চ, ২০১৮

‘উন্নয়নশীল দেশ’ হিসেবে স্বীকৃতি পাওয়ার সুখবর বাংলাদেশের জন্য একটি বিরাট অর্জন বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গবন্ধুর ৯৯তম জন্মদিন এবং শিশু দিবস উপলক্ষে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় আয়োজিত জনসমাবেশে এ কথা বলেন তিনি।

‘আজ থেকে বাংলাদেশ উন্নয়নশীল দেশ, জাতির পিতার জন্মদিনে এই উপহার আমরা পেলাম’ উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ উন্নয়নশীল দেশ হিসেবে মর্যাদা পাওয়ায় সবাইকে আন্তরিক অভিনন্দন জানিয়ে বলেন, আজকের শিশুরাই আগামী দিনে এই দেশকে উন্নয়নের পথে এগিয়ে নিয়ে যাবে।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা শিশুদের মন-মানসিকতা, শরীর-স্বাস্থ্য সবকিছু উন্নত করার জন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছি। খেলাধুলা, সংস্কৃতি চর্চার দিকে বিশেষভাবে নজর দিয়েছি। বিভিন্ন ধরনের খেলা, এমনকি গ্রাম্য হারিয়ে যাওয়া খেলাগুলোও যাতে প্রতিযোগিতায় আসে, আমরা তারও পদক্ষেপ নিয়েছি। শিশুদের উন্নত ভবিষ্যতের জন্য আমাদের বর্তমানকে উৎসর্গ করলাম।’

শিশুদের খেলাধুলার দিকে যেন নজর দেয়া হয় সেজন্য সরকার প্রাথমিক স্কুলের ছোট শিশুদের জন্য খেলাধুলা প্রতিযোগিতার বড় বড় আয়োজন করে আসছে বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী। বলেন, সেই সঙ্গে সাংস্কৃতিক প্রতিযোগিতারও ব্যবস্থা করা হচ্ছে। ‘এর ফলে আমাদের শিশুরা অন্তত সুস্থ দেহ ও সুস্থ মনের অধিকারী হবে,’ বলেন তিনি।

অভিভাবক, শিক্ষকসহ সব ধর্মীয় শিক্ষাগুরুর প্রতি প্রধানমন্ত্রী অনুরোধ করে বলেন, ‘আপনারা প্রত্যেকে ওই ছোট্ট শিশু থেকে আমাদের যুব শ্রেণি, তারা কোথায় যায়, কি করে, কার সাথে মেশে, কীভাবে চলে, সেদিকে বিশেষভাবে দৃষ্টি দেবেন। যেন তারা সন্ত্রাস, জঙ্গিবাদ, মাদকাসক্তির সাথে সম্পৃক্ত হতে না পারে। তারা যেন সুস্থ জীবন পায় আর বাবা-মা, ভাইবোনকে নিয়ে সুখে শান্তিতে দিন যাপন করে, তারই পদক্ষেপ নিতে হবে।’ শিশুরা যেন বিপথে না যায় সেদিকে বিশেষ নজর দিতে আহ্বান জানান প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, জাতির পিতার আদর্শ বুকে নিয়েই বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। বাংলাদেশকে অদূর ভবিষ্যতে একটি উন্নত, সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেন তিনি। কিন্তু তার জন্য সব শিশুকে মনোযোগ দিয়ে পড়াশোনা করতে হবে বলে তিনি মন্তব্য করেন।

এর আগে শনিবার সকালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার সকালে টুঙ্গিপাড়ায় পৌঁছে বঙ্গবন্ধুর সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। এরপর তারা বঙ্গবন্ধুর সমাধির পাশে দাঁড়িয়ে দোয়া ও ফাতেহা পাঠ করেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.