Sylhet Today 24 PRINT

জাতীয় পরিচয়পত্র নবায়ন ও সংশোধনে টাকা দিতে হবে

নিউজ ডেস্ক |  ১৮ জুন, ২০১৫

জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নবায়ন বা সংশোধনের প্রয়োজন হলে, হারালে বা নষ্ট হলে নতুন (ডুপ্লিকেট) পরিচয়পত্র নিতে আগামী সেপ্টেম্বর থেকে নাগরিকদের ১০০ থেকে ১০০০ টাকা ‘ফি’ দিতে হবে।
নির্বাচন কমিশন সচিব মো. সিরাজুল ইসলাম জানান, ‘ফি’ কার্যকর করতে বৃহস্পতিবারই একটি প্রজ্ঞাপণ জারি করা হতে পারে।

তবে আগামী ৩১ অগাস্ট পর্যন্ত এসব কাজে নাগরিকদের কোনো অর্থ ব্যয় করতে হবে না।

জাতীয় পরিচয়পত্র (এনআইডি) প্রকল্পের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দীন বলেন, “আগামী তিন মাস জাতীয় পরিচয়পত্রের ভুল সংশোধন করা যাবে। অগাস্টের দিকে স্মার্ট কার্ড দেওয়া হবে, সেজন্য ১ সেপ্টেম্বর থেকে ফি কার্যকর হবে।”

গত ১২ ফেব্রুয়ারি ফি নির্ধারণ করে ‘এসআরও’ জারি করে কমিশন। জাতীয় পরিচয়পত্রের তথ্য যাচাই ও ব্যবহারের জন্য বিভিন্ন সংস্থা বা কর্তৃপক্ষের জন্যও এককালীন চুক্তির ফি নির্ধারণ হয়েছে।

বর্তমানে ৯ কোটি ৬২ লাখেরও বেশি ভোটারের জাতীয় পরিচয়পত্র রয়েছে। তাদের বিনামূল্যে লেমিনেটেড পরিচয়পত্র দেওয়া হয়। এসব পরিচয়পত্রের মেয়াদ ১৫ বছর। এ সময় পার হলে পরিচয়পত্র নবায়ন করতে হবে।

কোন কাজে কত টাকা

জাতীয় পরিচয়পত্র নবায়নের ‘ফি’ ঠিক করা হয়েছে ১০০ টাকা। তবে জরুরিভিত্তিতে নবায়নের জন্য দিতে হবে ১৫০ টাকা।

হারিয়ে ফেললে বা নষ্ট হলে নতুন পরিচয়পত্র নিতে সাধারণ সময়ের জন্য প্রথমবার আবেদনে ২০০ ও জরুরি আবেদনে ৩০০  টাকা ‘ফি’ নির্ধারণ করা হয়েছে।

এছাড়া দ্বিতীয়বার ৩০০ টাকা (সাধারণ), ৫০০ টাকা (জরুরি) এবং পরবর্তী যে কোনো বার আবেদনে ৫০০ টাকা (সাধারণ) ও জরুরি সময়ের জন্য এক হাজার টাকা ঠিক করা হয়েছে।

পরিচয়পত্র হারালে বা নষ্ট হলে বিকল্প পরিচয়পত্র সংগ্রহে নির্বাচন কমিশনের পরিচয় নিবন্ধন অনুবিভাগে আবেদন করতে হয়। এক্ষেত্রে নতুন ফি কমিশন সচিব বরাবর পে-অর্ডার বা অনলাইন ব্যাংকিংয়ের মাধ্যমে জমা দিতে হবে।

পরিচয়পত্র সংশোধনের ফি প্রথমবার ২০০, দ্বিতীয়বার ৩০০ ও পরের যে কোনো বারের জন্য ৪০০ টাকা।

এছাড়া পরিচয়পত্রের তথ্য সংশোধনে প্রথমবার ১০০, দ্বিতীয়বার ২০০ ও পরের যে কোনো বার ৩০০ টাকা করে দিতে হবে।

পরিচয়পত্রের তথ্য যাচাইয়ে যে কোনো সরকারি সংস্থা ও কর্তৃপক্ষকে এককালীন পাঁচ লাখ টাকা দিতে হবে। প্রতিটি তথ্য প্রতিবার যাচাইয়ে খরচ করতে হবে দুই টাকা।

সরকারি সংস্থা ও বিধিবদ্ধ কর্তৃপক্ষকে তথ্য-উপাত্ত সরবরাহের ক্ষেত্রে এককালীন পাঁচ লাখ টাকা ‘সার্ভিস চার্জ’ ধরা হয়েছে। প্রতিটি উপাত্ত সরবরাহে এক টাকা করে দিতে হবে। প্রতিবছর এক লাখ টাকায় এই সেবা নবায়ন করা যাবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.