Sylhet Today 24 PRINT

ঢাকা-কাঠমান্ডু পরীক্ষামূলক বাস চলাচল শুরু সোমবার

সিলেটটুডে ডেস্ক |  ২২ এপ্রিল, ২০১৮

ঢাকা থেকে ভারতের শিলিগুড়ি হয়ে বাস চলবে হিমালয়কন্যা নেপালের কাঠমান্ডুর পথে। সোমবার (২৩ এপ্রিল) সকালে দু'টি বাস রাজধানীর কমলাপুরের আন্তর্জাতিক বাসডিপো থেকে কাঠমান্ডুর উদ্দেশে পরীক্ষামূলক যাত্রা করবে। পরীক্ষামূলক যাত্রা সফল হলে তিন দেশের আলোচনার নির্ধারিত দিন থেকে যাত্রী পরিবহন শুরু হবে।

বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপালের (বিবিআইএন) মধ্যে সড়ক পথে যাত্রী পরিবহনে ২০১৫ সালের ১৫ জুন থিম্পুতে মোটরযান চুক্তি হয়। পরের বছরের শুরু থেকেই যান চলাচল শুরুর পরিকল্পনা ছিল। ভুটান চুক্তি থেকে সরে যাওয়ায় অনিশ্চয়তায় পড়ে বিবিআইএন। ভুটানকে বাদ রেখে বাকি তিন দেশের মধ্যে যাত্রীবাহী বাস পরিচালনার উদ্যোগ নেওয়া হয়েছে। এ চুক্তি অনুযায়ী, ভারত ও নেপালের সঙ্গে চারটি রুটে বাংলাদেশি যানবাহন চলতে পারবে।

বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি) জানিয়েছে, সোমবার ঢাকা থেকে যাত্রা করে দু'টি বাস বৃহস্পতিবার কাঠমান্ডু পৌঁছাবে। পরদিন সেখানে তিন দেশের প্রতিনিধি দলের বৈঠক হবে। পরীক্ষামূলক যাত্রায় তিন দেশের সরকারি কর্মকর্তা ও এশীয় উন্নয়ন ব্যাংকের প্রতিনিধিরা অংশ নেবেন।

পরীক্ষামূলক যাত্রায় শ্যামলী পরিবহনের দুটি বাস যাবে। ঢাকা থেকে যাত্রা করে পঞ্চগড়ের বাংলাবান্ধা হয়ে ভারতের শিলিগুড়ি যাবে বাস, সেখান থেকে নেপালের কাকরভিটা হয়ে কাঠমান্ডু পৌঁছাবে। এক হাজার কিলোমিটার দূরত্বের এ পরীক্ষামূলক যাত্রায় দুইদিন সময় নিলেও বাণিজ্যিক যাত্রায় সময় আরও কম লাগবে।

বিআরটিসি চেয়ারম্যান ফরিদ আহমেদ ভুঁইয়া জানিয়েছেন, পরীক্ষামূলক যাত্রা সফল হলে তিন দেশের আলোচনায় বাণিজ্যিকভিত্তিতে বাস পরিচালনা করা হবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.