Sylhet Today 24 PRINT

কবি বেলাল চৌধুরী আর নেই

সিলেটটুডে ডেস্ক |  ২৪ এপ্রিল, ২০১৮

একুশে পদকপ্রাপ্ত ষাটের দশকের স্বনামধন্য কবি বেলাল চৌধুরী আর নেই। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯ বছর।

মঙ্গলবার (২৪ এপ্রিল) সকালে রাজধানীর ধানমন্ডির আনোয়ার খান মডার্ন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয় বলে জনান তাঁর বড় ছেলে আবদুল্লাহ প্রতীক চৌধুরী।

তিনি জানান, কবি বেলাল চৌধুরী ক্রনিক কিডনি ডিজিজ, রক্তশূন্যতা, হাইপোথাইরোটিজসহ নানা জটিল রোগে আক্রান্ত ছিলেন। এজন্য দীর্ঘ চার মাস ধরে বেলাল চৌধুরী হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। গত বৃহস্পতিবার রাতে তার শারীরিক অবস্থার অবনতি হলে তাকে হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) নেয়া হয়। গত শুক্রবার অবস্থার আরও অবনতি হলে বেলা সাড়ে ১২টার দিকে তাকে লাইফ সাপোর্টে নেয়া হয়। সব আশা নিভে যাওয়ায় মঙ্গলবার বেলা ১২টা ১ মিনিটে লাইফ সাপোর্ট খুলে নেন চিকিৎসকরা।

১৯৩৮ সালের ১২ নভেম্বর ফেনী উপজেলার শর্শদি গ্রামে জন্মগ্রহণ করেন কবি বেলাল চৌধুরী। তার পিতা রফিকউদ্দিন আহমাদ চৌধুরী ও মা মুনীর আখতার খাতুন চৌধুরানী। বেলাল চৌধুরী বিংশ শতাব্দীর দ্বিতীয়ার্ধে একজন আধুনিক বাঙালি কবি হিসেবে আবির্ভূত হন। তিনি সাংবাদিক, প্রাবন্ধিক, অনুবাদক এবং সম্পাদক হিসেবেও খ্যাতিমান।

তার প্রকাশিত কাব্যগ্রন্থের মধ্যে ‘নিষাদ প্রদেশে’, ‘আত্মপ্রতিকৃতি’, ‘স্থিরজীবন ও নিসর্গ’, ‘স্বপ্নবন্দী’, ‘সেলাই করা ছায়া’, ‘কবিতার কমলবনে’, ‘যাবজ্জীবন সশ্রম উল্লাসে’ ও ‘বত্রিশ নম্বর’ উল্লেখযোগ্য।

সাহিত্যক্ষেত্রে অবদানের জন্য তিনি ২০১৪ সালে একুশে পদক পান। এ ছাড়াও বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারও পেয়েছেন কবি বেলাল চৌধুরী। তিনি দীর্ঘদিন ঢাকাস্থ ভারতীয় দূতাবাস প্রকাশিত ‘ভারত বিচিত্রা’ পত্রিকার সম্পাদকের দায়িত্ব পালন করেছেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.