Sylhet Today 24 PRINT

ক্রেডিট কার্ড জালিয়াতির \'মূল হোতা\' গ্রেপ্তার

সিলেটটুডে ডেস্ক |  ২৫ এপ্রিল, ২০১৮

পাঁচটি ব্যাংকের ক্রেডিট কার্ড জালিয়াতির সন্দেহভাজন মূল হোতাকে গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। মঙ্গলবার (২৪ এপ্রিল) রাতে রাজধানীর মিরপুর এলাকা থেকে ওই ব্যক্তিকে তারা গ্রেপ্তার করা হয় বলে বুধবার সকালে জানান সিআইডির পুলিশ সুপার মোল্যা নজরুল ইসলাম।

তিনি জানান, সম্প্রতি পাঁচটি ব্যাংকের ক্রেডিট কার্ড জালিয়াতি হয়। এই জালিয়াতির মূল হোতাকে গ্রেপ্তার করা হয়েছে। তাকে গ্রেপ্তার করে সিআইডির অর্গানাইজড ক্রাইম বিভাগ। তবে ওই ব্যক্তির নাম-পরিচয় বা তার বিরুদ্ধে অভিযোগের বিষয়ে কোনো তথ্য পাওয়া যায়নি।

তিনি জানান, বুধবার সিআইডি কার্যালয়ে সংবাদ সম্মেলন করে এ বিষয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করা হবে।

গত ১০ মার্চ ক্লোন কার্ড দিয়ে ঢাকার পাঁচটি ব্যাংকের অর্ধশত গ্রাহকের প্রায় ২০ লাখ টাকা হাতিয়ে নেয় একটি চক্র।
বিভিন্ন ব্যাংকের এটিএম ও পয়েন্ট অব সেলস (পিওএস) থেকে ওই অর্থ তুলে নেওয়া হয়। পরে গ্রাহকদের অভিযোগ পেয়ে ব্যাংকগুলো নিশ্চিত হয় এবং পুলিশ তদন্ত শুরু করে।

দুই বছর আগে কার্ড ক্লোন করে এটিএম থেকে টাকা তুলে নেওয়ার সময় ঢাকায় এক চীনা নাগরিককে আটক করা হয়েছিল। তার সঙ্গে আরও অন্তত দুজন চীনা নাগরিক জড়িত বলে তখন পুলিশ জানিয়েছিল।

তারও আগে আরেক জালিয়াতির পর এক ইউরোপীয়কে আটক করা হয়। তখন কয়েকজন ব্যাংক কর্মকর্তাও ধরা পড়েছিলেন।

বর্তমানে দেশে প্রায় ১০ লাখ ক্রেডিট কার্ড গ্রাহক রয়েছে। আর ডেবিট কার্ড রয়েছে প্রায় ৬০ লাখ। দেশের ৫৭ ব্যাংকের মধ্যে ৩৯টি ব্যাংক কার্ড সেবা দিচ্ছে।

ব্যাংক কর্মকর্তারা বলছেন, কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা রয়েছে চলতি বছরের ৩০ জুনের মধ্যে সব কার্ড চিপযুক্ত করতে হবে। সব ব্যাংক এ প্রযুক্তি বাস্তবায়ন করলে কার্ড জালিয়াতি কমে আসবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.