Sylhet Today 24 PRINT

‘প্রবাসীদের বিশেষ প্রণোদনা দেয়ার কথা ভাবছে সরকার’

সিলেটটুডে ডেস্ক |  ২৮ এপ্রিল, ২০১৮

রেমিটেন্সের প্রবাহ বাড়াতে প্রবাসীদের বিশেষ প্রণোদনা দেয়ার কথা ভাবছে সরকার। এজন্য প্রধানমন্ত্রীর কাছে একটি প্রস্তাবনা দেওয়া হয়েছে। অর্থমন্ত্রী রাজি থাকলে এ প্রণোদনা চালু হবে। এতে বৈধ পথে আয় বাড়বে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নূরুল ইসলাম বিএসসি।

শনিবার (২৮ এপ্রিল) সকালে রাজধানীর একটি হোটেলে সেন্টার ফর এনআরবি (নন–রেসিডেন্ট বাংলাদেশি) নামে প্রবাসীদের নিয়ে কাজ করা একটি সংগঠনের আয়োজিত সেমিনারে একথা জানান তিনি।

সেমিনারে প্রবাসী কল্যাণ মন্ত্রী বলেন, রেমিটেন্সের প্রবাহ বাড়াতে ও প্রবাসীদের নানাবিধ দুর্ভোগ লাঘবে সরকার বেশ কিছু পরিকল্পনা নিয়ে এগুচ্ছে। বিদেশ সফরে নিজের অভিজ্ঞতার কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, বিভিন্ন দেশে গেলে অনেকে বাংলাদেশি পরিচয়ে দেখা করতে আসেন। কোথায় বাড়ি জিজ্ঞেস করলে জানা যায়, তারা রোহিঙ্গা।

‘বাংলাদেশি পাসপোর্ট নিয়ে বিদেশে চলে গিয়ে তারা অর্থ উপার্জন করে মিয়ানমারে পাঠাচ্ছে’ বলে মন্ত্রী জানান।

নূরুল ইসলাম বিএসসি বলেন, ‘মালয়েশিয়ায় শ্রমিক পাঠাতে সিন্ডিকেট হয়েছে, তবে এটা আমাদের দেশে নয়। সেই দেশের সিন্ডিকেট। এখন শ্রমিক পাঠানো বন্ধ করে দিলে কেউ যেতে পারবে না, ফলে সবাই ক্ষতিগ্রস্ত হবে।’

সেমিনারে বিশ্বের বিভিন্ন দেশে প্রবাসী বাংলাদেশিরা তাদের ভাবনা ও সমস্যার কথা তুলে ধরেন। পাশাপাশি দেশের সুষম উন্নয়নে রাজনৈতিক স্থিতিশীলতার ওপরও জোর দেন তারা।

আয়োজক সংগঠনের চেয়ারম্যান এম এস সেকিল চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মোহা. রাজি হাসানসহ প্রমুখ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.