Sylhet Today 24 PRINT

কোটা সংস্কারের প্রজ্ঞাপন চেয়ে শাহবাগে অবরোধ

সিলেটটুডে ডেস্ক |  ১৪ মে, ২০১৮

কোটা ব্যবস্থা বাতিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা দ্রুত প্রজ্ঞাপন আকারে জারির দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ (ঢাবি) দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ক্লাস-পরীক্ষা বন্ধ রেখে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা। সেই সাথে শাহবাগ মোড়ে অবরোধ করেছেন আন্দোলনকারী সাধারণ শিক্ষার্থী ও চাকরি প্রত্যাশীরা।

সোমবার (১৪ মে) দুপুর ১টার দিকে শাহবাগ মোড়ে অবস্থান নেন তারা। সকাল থেকেই ক্লাস-পরিখা বর্জন করে বিভিন্ন একাডেমিক ভবনে তালাও দেওয়া হয়।  

সকালে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে বিক্ষোভ মিছিল শুরু করেন আন্দোলনকারীরা। ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে মিছিলটি শাহবাগে গিয়ে শেষ হয়। এরপরই সড়ক অবরোধে করে ফেলেন আন্দোলনকারীরা।

সকালের মিছিল থেকে ‘আর নয় কালক্ষেপণ দিতে হবে প্রজ্ঞাপন’, ‘হামলা করে আন্দোলন বন্ধ করা যাবে না’, ‘বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাঁই নেই’, ‘কোটা দিয়ে কামলা নয় মেধা দিয়ে আমলা চাই’ ইত্যাদি স্লোগান দেয়া হয়।

প্রধানমন্ত্রীর ঘোষণার পর কয়েক দফায় আল্টিমেটাম শেষে গতকাল থেকে অনির্দিষ্টকালের জন্য দেশের সব কলেজ-বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দেয় কোটা সংস্কারের দাবিতে আন্দোলনের নেতৃত্ব দেওয়া বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ।

প্রসঙ্গত, সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা সংস্কারের দাবিতে চাকরিপ্রার্থী ও শিক্ষার্থীরা গত মাসে ব্যাপক আন্দোলন গড়ে তোলে। একপর্যায়ে ওই আন্দোলন সহিংস রূপ নেয়। আন্দোলনের প্রেক্ষাপটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১১ এপ্রিল জাতীয় সংসদে কোটা বাতিলের ঘোষণা দেন। তারপর থেকে প্রজ্ঞাপনের দাবী রেখে আন্দোলন স্থগিত করেন আন্দোলনকারীরা।

সর্বশেষ ২ মে প্রজ্ঞাপনের দাবীতে মানববন্ধন করে এবং গত রোববার প্রজ্ঞাপনের দাবীতে র‍্যালির পর সংবাদ সম্মেলনে আজ ক্লাস বর্জন ও ধর্মঘটের ডাক দেন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.