Sylhet Today 24 PRINT

সড়কে নিরাপত্তার দাবিতে তরুণদের ১১ দফা

সিলেটটুডে ডেস্ক |  ২৫ মে, ২০১৮

দুর্ঘটনার নামে দেশের সড়ক-মহাসড়ক এবং মহানগরগুলোতে রক্তপাত ও প্রাণহানির প্রতিবাদে এবং তা বন্ধের জন্য ১১ দফা দাবি নিয়ে রাস্তায় নেমেছে একদল তরুণ।

বৃহস্পতিবার দুপুরে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে ‘দীপ্ত স্লোগান’ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠনের ব্যানারে এক মানববন্ধন কর্মসূচি থেকে তারা এ দাবি তুলে ধরে।

প্রধান অতিথির বক্তৃতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, প্রতিনিয়ত সড়কে অসংখ্য মানুষের মৃত্যু মেনে নেওয়া যায় না। একটু খানি অসাবধানতায় ঝড়ে যাচ্ছে শত শত তাজা প্রাণ, নিঃস্ব হচ্ছে শত শত পরিবার। সড়ক দুর্ঘটনার নামে এসব হত্যাকাণ্ড এখনই বন্ধ করতে হবে।

সড়কে রক্তপাত এবং প্রাণহানি বন্ধে সামাজিক সচেতনতা বৃদ্ধির ওপর জোর দিয়ে তিনি বলেন, সরকার এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে যেমন যথাযথ ব্যবস্থা নিতে হবে তেমনি পথচারী এবং যাত্রীদেরও ট্রাফিক আইন মেনে সতর্কতার সঙ্গে চলাচল করতে হবে।

১১ দফা দাবি পাঠ করেন দীপ্ত স্লোগান’র আহ্বায়ক সাখাওয়াত আল আমিন। দাবিগুলোর মধ্যে রয়েছে, ঈদের আগেই মহাসড়কগুলো চলাচল উপযোগী করে তোলা, ঈদ সার্ভিস চালুর আগেই পরিবহন কোম্পানিগুলোর চালক এবং সহকারীদের সড়ক নিরাপত্তা এবং ট্রাফিক আইন বিষয়ে যথাযথ প্রশিক্ষণ দেওয়া, ফিটনেস বিহীন যানবাহনগুলোকে মহাসড়কে চলতে না দেওয়া।

তাদের দাবির মধ্যে আরও রয়েছে, রাজধানীসহ অন্যান্য মহানগরগুলোর সিগনালগুলোতে পর্যাপ্ত সংখ্যক ট্রাফিক পুলিশ মোতায়েন, উল্টোপথে চলাচলকারীদের শাস্তির আওতায় আনা, গণপরিবহনে নারীদের যৌন হয়রানি বন্ধ করা এবং নিপীড়নকারীদের কঠোর শাস্তি নিশ্চিত করা, ফুট ওভারব্রিজ এবং আন্ডারপাসগুলো প্রয়োজনীয় মেরামত ও পরিষ্কার-পরিচ্ছন্ন করে চলাচল উপযোগী করে তোলা, জনসাধারণকে তা ব্যবহারে উৎসাহী ও বাধ্য করা, রাতে চলাচল নির্বিঘ্ন করতে সড়ক বাতি মেরামত ও স্থাপন এবং পথচারীদের চলাচলের সুবিধার্থে ফুটপাতগুলো দখল মুক্ত করা।

পাশাপাশি সড়কে নিহত এবং আহত ও তাদের পরিবারকে সরকারের পক্ষ থেকে পর্যাপ্ত আর্থিক সহায়তা নিশ্চিত করারও দাবি জানান তারা।

মানববন্ধনে আরও বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিজাস্টার ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষক জুয়েল মিয়া প্রমুখ। অংশগ্রহণ করে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ রাজধানীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী এবং বিভিন্ন শ্রেণিপেশার মানুষ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.