Sylhet Today 24 PRINT

জাতীয় অধ্যাপক হলেন তিন বরেণ্য শিক্ষাবিদ

সিলেটটুডে ডেস্ক |  ১৯ জুন, ২০১৮

দেশের তিন বরেণ্য ব্যক্তিত্বকে জাতীয় অধ্যাপক নিয়োগ করেছে সরকার। মঙ্গলবার (১৯ জুন) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে।

নিয়োগপ্রাপ্ত শিক্ষাবিদরা হলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের ইমেরিটাস অধ্যাপক ও উপদেষ্টা ড. রফিকুল ইসলাম এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রাক্তন অধ্যাপক ও ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের (ইউএপি) উপাচার্য ড. জামিলুর রেজা চৌধুরী।

প্রজ্ঞাপনে বলা হয়, নিয়োগ পাওয়া জাতীয় অধ্যাপকরা ১৯৮১ সালের সিদ্ধান্ত বিধিমালা অনুযায়ী নিযুক্ত পদের বিপরীতে দায়িত্ব পালন করবেন এবং সম্মানী ও অন্যান্য সুবিধা ভোগ করবেন।

সর্বশেষ ২০১১ সালের জুন মাসে পাঁচজন শিক্ষাবিদকে জাতীয় অধ্যাপক হিসেবে নিয়োগ দেয়া হয়। তাদের মেয়াদ শেষ হয়েছে ২০১৬ সালের জুনে।

জাতীয় অধ্যাপক পদটি বিশেষ রাষ্ট্রীয় সম্মাননা। বাংলাদেশের শিক্ষা, জ্ঞান-বিজ্ঞান ও গবেষণায় বিশেষ অবদান রাখা শিক্ষকদের মধ্য থেকে রাষ্ট্রীয় সম্মাননা হিসেবে রাষ্ট্রপতি এই নিয়োগ দিয়ে থাকেন। ১৯৭৫ সাল থেকে এই সম্মাননা দেয়া হচ্ছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.