Sylhet Today 24 PRINT

আজ রাতে দেশে আসছেন সিলেটের রুশনারা আলী

সিলেটটুডে ডেস্ক |  ২১ জুলাই, ২০১৮

ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাংলাদেশ বিষয়ক বাণিজ্যদূত ও সিলেটের বিশ্বনাথের মেয়ে রুশনারা আলী এমপি আজ শনিবার রাতে ঢাকায় আসছেন। বাংলাদেশ ও যুক্তরাজ্যের দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক জোরদারের বিষয়ে আলোচনা করতেই তিনি বাংলাদেশ আসছেন।

রুশনারা আলী এমপি’র ঢাকা সফর নিশ্চিত করে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, তার আনুষ্ঠানিক সফর শুরু হবে রোববার থেকে। এর আগে রুশনারা আলী এমপি’র নেতৃত্বে যুক্তরাজ্যের রেল কোম্পানিগুলোর একটি বাণিজ্যিক প্রতিনিধি দল গত বছরের সেপ্টেম্বরে বাংলাদেশ সফর করেছিল।

যুক্তরাজ্যের মূল বাজার হিসেবে চিহ্নিত দেশগুলোর সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্ক গড়তে এবং অর্থনৈতিক অগ্রগতিতে সাহায্য করতে ২০১২ সালে বাণিজ্যদূতের কর্মসূচি চালু করা হয়।

কর্মকর্তারা জানান, বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যকার দ্বিমুখী বাণিজ্য ২৩০ কোটি পাউন্ডে দাঁড়িয়েছে। সেই সঙ্গে বাংলাদেশে সবচেয়ে বড় বৈদেশিক বিনিয়োগকারী দেশ হলো যুক্তরাজ্য।

শতাধিক ব্রিটিশ কোম্পানি ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে রেল, ব্যাংকিং, জ্বালানি, অবকাঠামো, পরামর্শ ও শিক্ষার মতো খাতে কার্যক্রম চালাচ্ছে। অন্যদিকে, বাংলাদেশ থেকে রপ্তানির তৃতীয় সর্বোচ্চ গন্তব্য দেশ হলো যুক্তরাজ্য।

প্রসঙ্গত, রুশনারা আলী সিলেটের বিশ্বনাথ উপজেলার লামাকাজী ইউনিয়নের ভূরকি গ্রামের প্রবাসী আফতাব আলী ও রানু বেগম দম্পতির ২য় কন্যা। সাত বছর বয়সে তিনি মা-বাবার সঙ্গে যুক্তরাজ্যে পাড়ি জমান।

২০১৭ সালে যুক্তরাজ্যের পার্লামেন্ট নির্বাচনে তৃতীয় বারের মতো এমপি নির্বাচিত হন সিলেটের বিশ্বনাথের মেয়ে রুশনারা আলী।

এর আগে ২০১৫ সালের নির্বাচনে ২৩ হাজার ভোট বেশি পেয়ে বাঙালি অধ্যুষিত বেথনাল গ্রীন বো আসন থেকে দ্বিতীয় বারের মত এমপি নির্বাচিত হয়েছিলেন রুশনারা আলী।

এর আগে, লেবার পার্টির মনোনয়ন পেয়ে ২০১০ সালের ৬ মে ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনে ২১ হাজার ৭৮৪টি ভোট পেয়ে প্রতিদ্বন্দ্বী প্রার্থী লিবারেল ডেমোক্রেট পার্টির আজমল মসরুরকে (প্রায় সাড়ে ১০ হাজার ভোট) প্রায় ১১ হাজার ভোটের ব্যবধানে পরাজিত করে প্রথম বাঙালি হিসেবে এমপি নির্বাচিত হয়েছিলেন রুশনারা আলী। এরপর ২০১৫ সালের ৭ মে অনুষ্ঠিত নির্বাচনে ৩২ হাজার ৩৮৭টি ভোট পেয়ে প্রতিদ্বন্দ্বী প্রার্থী কনজারভেটিভ পার্টির ম্যাথিও স্মিথকে (৮ হাজার ৭০ ভোট) প্রায় ২৪ হাজার ভোটের ব্যবধানে পরাজিত করে দ্বিতীয় বারের মতো এমপি নির্বাচিত হন তিনি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.