Sylhet Today 24 PRINT

চা শ্রমিকদের নতুন মজুরি প্রত্যাখ্যান বিশ্ববিদ্যালয় চা ছাত্র সংসদের

সিলেটটুডে ডেস্ক |  ০৫ সেপ্টেম্বর, ২০১৮

চা শ্রমিকদের জন্য নির্ধারিত নতুন মজুরি প্রত্যাখ্যান করেছে চা শ্রমিক সন্তানদের শীর্ষ সংগঠন বিশ্ববিদ্যালয় চা ছাত্র সংসদ।

সংগঠনটির পক্ষ থেকে গণমাধ্যমে প্রেরিত এক যুক্ত বিবৃতিতে বিশ্ববিদ্যালয় চা ছাত্র সংসদের কেন্দ্রীয় সভাপতি রাজু কুর্মী ও সাধারণ সম্পাদক শিপন বাড়াইক রাজ বলেন, গত ২০ আগস্ট ঢাকায় চা বাগান মালিকদের সংগঠন বাংলাদেশ চা সংসদ নেতাদের সঙ্গে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন নেতাদের নতুন মজুরি চুক্তি বিষয়ে দ্বিপক্ষীয় বৈঠক হয়। সভায় সমঝোতার মাধ্যমে নতুন মজুরি ১০২ টাকা নির্ধারণ করা হয়েছে। শ্রমিক আইন লঙ্ঘন করে দ্বিপক্ষীয় এই চুক্তি নজিরবিহীন।

তারা বলেন, অন্যান্য সব শ্রমনির্ভর শিল্পে ত্রিপক্ষীয় "নূন্যতম মজুরি বোর্ড" মজুরি নির্ধারণ করলেও চা শ্রমিকদের ক্ষেত্রে এরূপ দ্বি-পাক্ষিক চুক্তি একটি দেশে দুটি নীতির প্রতিফলন।

তারা আরও বলেন, অবিবেচনাপ্রসূত এবং অযৌক্তিকভাবে নির্ধারিত নতুন মজুরি চা শ্রমিকদের বর্তমান জীবনমানের সাথে মোটেও সামঞ্জস্যপূর্ণ নয়। দেশের অন্যান্য শিল্প শ্রমিকদের তুলনায় চা শ্রমিকদের সার্বিক বৈষম্য অবসানের জন্য সরকারকেই উদ্যোগ নিতে হবে।

চা শ্রমিকদের স্বার্থ রক্ষার্থে সকলকে ঐক্যবদ্ধ ও সোচ্চার হয়ে অবিলম্বে এই চুক্তি বাতিল করে বাজারদরের সাথে সঙ্গতি রেখে জীবনধারণের মতো মজুরি নির্ধারণের ভূমিকা রাখার আহবান জানান তারা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.