Sylhet Today 24 PRINT

সন্ত্রাস ও জঙ্গীবাদ মোকাবেলার বৃহত্তর সংলাপে বাংলাদেশকে সম্পৃক্ত করছে যুক্তরাষ্ট্র

সিলেটটুডে ডেস্ক |  ১০ জুলাই, ২০১৫

ওয়াশিংটন ডিসির ফরেন প্রেস সেন্টারে আয়োজিত এক গোলটেবিল বৈঠকে মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকারবিষয়ক আন্ডার সেক্রেটারি সারাহ সোল জানিয়েছেন সন্ত্রাস ও জঙ্গীবাদ মোকাবেলার বৃহত্তর সংলাপে বাংলাদেশকে সম্পৃক্ত করবে মার্কিন যুক্তরাষ্ট্র।

বুধবার দেশটির পক্ষ থেকে জানানো হয়েছে, বাংলাদেশকে সম্পৃক্ত করার বিষয়ে আলোচনা চলছে। খুব সত্বর এ বিষয়টি বিবেচনা করবে মার্কিন যুক্তরাষ্ট্র। 

এদিকে জাতিসংঘ সদর দফতরে এসকেপ আয়োজিত এক বৈঠকে টেকসই উন্নয়নের লক্ষ্যে বাংলাদেশকে অনুসরণ করা উচিত বলে মন্তব্য করেছেন আলোচকরা।

সন্ত্রাস ও জঙ্গীবাদ প্রতিরোধে গত হোয়াইট হাউস সামিটের অগ্রগতি নিয়ে ওয়াশিংটনে এ গোলটেবিল বৈঠকের আয়োজন করা হয়। তবে বৈঠকটি নিউইয়র্কের ফরেন প্রেস সেন্টার থেকেও ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেখানো হয়। এ সময় বাংলাদেশের বিভিন্ন সাংবাদিকের প্রশ্নের জবাব দেন সারাহ সোল।

বাংলাদেশকে কিভাবে মার্কিন যুক্তরাষ্ট্র সন্ত্রাস ও জঙ্গীবাদ বিরোধী কাজের সঙ্গে সম্পৃক্ত করতে চায়- এমন প্রশ্নের উত্তরে আন্ডার সেক্রেটারি সারাহ সোল বলেন, সন্ত্রাসবাদ মোকাবেলার বৃহত্তর সংলাপে বাংলাদেশকে সম্পৃক্ত করা হবে। এ বিষয়ে আলোচনা শুরু হয়েছে। দ্বিতীয় ও তৃতীয় ধাপে এটা বিবেচনায় নেয়া হবে।

তিনি বলেন, বিভিন্ন দেশ উন্নয়ন ও মানবকল্যাণ জোরদারে সন্ত্রাসবাদবিরোধী যে প্রতিরোধ ব্যবস্থা গ্রহণ করছে তা একটি চমৎকার সমাধানের পথ উন্মুক্ত করছে। সমাজব্যবস্থা থেকে চরম জঙ্গীবাদ দমনে এ ধরনের বড় সংলাপে সম্পৃক্ত হয়ে বাংলাদেশ লাভবান হতে পারে এবং একটা সুন্দর দৃষ্টান্ত হতে পারে।

সারাহ সোল বলেন, জঙ্গীবাদীদের আদর্শের দ্বারা যে সহিংসতার প্রচার হয় তা হয়তো অনেক বিবেচনায় সন্ত্রাসবাদ হিসেবে বিবেচ্য হয় না। তবু এটা সমাজকে ও মানুষকে একটা চরম ঝুঁকির সম্মুখীন করে। আর এটা রাজনৈতিক ভিত্তিতে ঘটতে পারে, যা কষ্টের কারণ হয়ে দাঁড়ায়।

উল্লেখ্য জঙ্গীবাদ ও সন্ত্রাসবাদ প্রতিরোধে চলতি বছর ফেব্রুয়ারিতে হোয়াইট হাউসে এক সামিটের আয়োজন করে মার্কিন যুক্তরাষ্ট্র। পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এ সামিটে যোগ দিয়েছিলেন। এখন থেকে প্রতিবছর এ সামিটের আয়োজন করবে মার্কিন যুক্তরাষ্ট্র। দ্বিতীয় বা তৃতীয়বারের এ সামিটের মূল সংলাপে বাংলাদেশকে সম্পৃক্ত করতে চায় দেশটি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.