Sylhet Today 24 PRINT

কোটার দাবিতে অবস্থান কর্মসূচি স্থগিত

সিলেটটুডে ডেস্ক |  ০৯ অক্টোবর, ২০১৮

সরকারি চাকরিতে ৩০ শতাংশ কোটা বহালের দাবিতে চলমান অবরোধ কর্মসূচি স্থগিত করা হয়েছে। নৌপরিবহন মন্ত্রী শাহজাহান খানের আশ্বাসে অবরোধ স্থগিতের ঘোষণা দিয়েছেন মুক্তিযোদ্ধা ও পোষ্য কোটার দাবিতে আন্দোলনকারীরা।

সোমবার (৮ অক্টোবর) রাত সাতটার দিকে শাহবাগে আন্দোলনরতদের কাছে গিয়ে শাহজাহান খান আন্দোলনকারীদের সঙ্গে একাত্মতা ঘোষণা করেন। এ সময় মন্ত্রী আশ্বাস দিলে তারা টানা পাঁচদিনের এই অবরোধ স্থগিত করেন।

আন্দোলনের সময় গড়ে ওঠা মুক্তিযুদ্ধ মঞ্চের মুখপাত্র ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক আ ক ম জামাল উদ্দিন আন্দোলনের নেতৃত্ব মন্ত্রীর হাতে তুলে দেন।  মঞ্চের নতুন নাম দেওয়া হয় ‘মুক্তিযুদ্ধের চেতনা মঞ্চ’।

পরে নৌপরিবহন মন্ত্রী  মেজর জেনারেল হেলাল মোর্শেদ খানকে আহ্বায়ক ও ওসমান আলীকে সদস্য সচিব করে মুক্তিযুদ্ধের চেতনা মঞ্চ ঘোষণা করেন। তারা দুজনই বীর মুক্তিযোদ্ধা।

শাহজাহান খান বলেন, কয়েকদিন ধরে আমাদের সন্তানেরা কোটা বহালের দাবিতে আন্দোলন করছে। তাদের দাবিকে কীভাবে ধীরে ধীরে সফল করা যায় তা নিয়ে আমরা বসেছি। প্রধানমন্ত্রী মুক্তিযোদ্ধাদের ভালোবাসেন। তিনি অবস্থান কর্মসূচি স্থগিত ঘোষণা দিয়ে ১৪ অক্টোবর পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানান। তিনি বলেন, ১৪ অক্টোবর সেগুন বাগিচাতে সংবাদ সম্মেলন করে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে। আমরা রক্ত দেবো, তারপরও রাজাকারের সন্তানদের নির্মূল করে ছাড়বো।’

মুক্তিযুদ্ধ মঞ্চের সদ্য সাবেক মুখপাত্র অধ্যাপক আকম জামাল উদ্দিন বলেন, আমাদের আন্দোলনের যারা একাত্মতা জানাতে এসেছেন, তাদের হাতে আমরা আন্দোলনের নেতৃত্ব তুলে দিলাম। তাদের নেতৃত্বের মাধ্যমে আমরা  দাবি আদায় করব। তরুণ প্রজন্মের আন্দোলন এখন মুক্তিযুদ্ধ চেতনা মঞ্চের হাতে দেওয়া হয়েছে।’

মুক্তিযুদ্ধের চেতনা মঞ্চের সদস্য সচিব ওসমান আলী বলেন, প্রথমে আমরা এই আন্দোলনের সঙ্গে একাত্মতা ঘোষণা করছি। আমরা মুক্তিযোদ্ধা কোটা বহালের দাবিতে সারা বাংলাদেশে ঐক্য আন্দোলন গড়ে তুলবো। দাবি আদায় না করে ঘরে ফিরবো না।

প্রসঙ্গত, কোটা সংস্কার আন্দোলনকারীদের আন্দোলনের পরিপ্রেক্ষিতে গত বৃহস্পতিবার সরকারি প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরিতে সকল ধরনের কোটা বাতিল করে প্রজ্ঞাপন জারি করা হয়। এইদিন থেকেই ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা ও পোষ্য কোটা বহালের দাবিতে শাহবাগে আন্দোলন করে আসছিল  মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডসহ কয়েকটি সমমনা সংগঠনের নেতা-কর্মীরা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.