Sylhet Today 24 PRINT

কুমারী পূজার মধ্য দিয়ে মহাষ্টমী উদযাপন

সিলেটটুডে ডেস্ক |  ১৭ অক্টোবর, ২০১৮

শারদীয় দুর্গোৎসবের তৃতীয় দিনে আজ বুধবার মহাষ্টমীতে মন্দিরে মন্দিরে উদযাপন করা হয়েছে কুমারী ও সন্ধি পূজা।

সকাল ৯টা ৫৭ মিনিটের মধ্যে দেবীর মহাষ্টমী কল্পারম্ভ ও মহাষ্টমীবিহিত পূজা শুরু হয়ে পুষ্পাঞ্জলি ও প্রসাদ বিতরণ শেষে দুপুর ১২টা ৩১ মিনিট থেকে ১টা ১৯ মিনিটের মধ্যে সন্ধিপূজা অনুষ্ঠিত হয়।

মহাষ্টমীর প্রধান আকর্ষণ কুমারী পূজায় প্রতিবারের মতো এবারও বিভিন্ন মণ্ডপে এই পূজার জন্য অল্পবয়সী মেয়েকে কুমারী হিসেবে মনোনীত করে দেবী দুর্গার প্রতীক হিসেবে বিবেচনা করে কুমারী পূজার আয়োজন করা হয়।

শাস্ত্রীয় ব্যাখ্যানুসারে তার একটি নামকরণও করা হয়। শাস্ত্র মতে, এক বছর বয়সী মেয়েদের সন্ধ্যা, দুইয়ে সরস্বতী, তিনে ত্রিধামূর্তি, চারে কলিকা, পাঁচে সুভগা, ছয়ে উমা, সাতে মালনী, আটে কুব্জিকা, নয়ে কালসন্দর্ভা, দশে অপরাজিতা, এগারোয় রুদ্রাণী, বারোয় ভৈরবী, তেরোয় মহালক্ষ্মী, চৌদ্দয় পীঠনায়িকা, পনেরোতে ক্ষেত্রজ্ঞা এবং ষোলো বছরে অন্নদা বলা হয়ে থাকে।

আজ সিলেটসহ দেশের মন্দিরে মন্দিরে পূজারি ও দর্শনার্থীর মধ্যে মহাপ্রসাদ বিতরণ করা হয়।

গতকাল মঙ্গলবার মহাসপ্তমীতে ভক্ত, পূজারি ও দর্শনার্থীর উপচেপড়া ভিড়ে জমজমাট হয়ে উঠেছিল সারাদেশের পূজামণ্ডপগুলোতে। হিন্দু ধর্মাবলম্বীদের পাশাপাশি অন্যান্য ধর্মের মানুষও পূজা দেখতে আসায় এরই মধ্যে এই উৎসব পেয়েছে সার্বজনীন রূপ।

সারাদেশের মতো সিলেটের পূজামণ্ডপগুলোও এদিন ঢাক-ঘণ্টার বাদ্যি-বাজনা আর ভক্তদের পূজা-অর্চনায় মুখর হয়ে উঠেছিল। কয়েকটি মণ্ডপ ঘুরে সর্বত্র উৎসবের ছোঁয়া দেখা গেছে। মণ্ডপে মণ্ডপে মহাসপ্তমীর পূজা দেখতে আসা নানা বয়সী পূজারি ও ভক্তদের ভিড় ছিল চোখে পড়ার মতো। সন্ধ্যার পর এ ভিড় ছিল উপচেপড়া। আজ মহাষ্টমীর দিন দর্শনার্থী, পূজারি ও ভক্তদের এ ভিড় আরও বাড়বে বলে মনে করছেন মণ্ডপগুলোর পূজারিরা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.