Sylhet Today 24 PRINT

মিয়ানমারের দুই সেনাসদস্যকে ফেরত দিলো বাংলাদেশ

সিলেটটুডে ডেস্ক |  ১৭ জুলাই, ২০১৫

বাংলাদেশে উদ্ধার হওয়া অপহৃত দুই সেনাকে মিয়ানমারের কাছে ফেরত দিলো বাংলাদেশ।

শুক্রবার (১৭ জুলাই) সকাল সাড়ে ১১টার দিকে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম সীমান্তে হস্তান্তর করা হয়।

বর্ডার গার্ড বাংলাদেশের গণসংযোগ কর্মকর্তা (বিজিবি) মহসীন রেজা বলেন, নাইক্ষ্যংছড়ির ঘুমধুম সীমান্তে কক্সবাজার ১৭ বিজিবি ব্যাটালিয়নের সঙ্গে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) পতাকা বৈঠক হয়।

এর আগে বিজিবি জানিয়েছিল, মিয়ানমারের বিচ্ছিন্নতাবাদীরা সে দেশের দুই সেনাকে অপহরণ করে। পরে মিয়ানমার-বাংলাদেশ সীমান্তে সেনাবাহিনী ও বিজিবির যৌথ অভিযানের সময় গভীর জঙ্গল থেকে তাঁদের উদ্ধার করা হয়।

বিজিবি জানিয়েছে, যৌথ অভিযান দেখে বিচ্ছিন্নতাবাদীরা পালিয়ে যায়। তবে বিজিবির পক্ষ থেকে মিয়ানমার সেনাবাহিনীর ওই দুই সদস্যর নাম সে সময় জানানো হয়নি।

এ নিয়ে বিজিবির সদর দপ্তরে বুধবার বিকেলে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে বিজিবির উপমহাপরিচালক খোন্দকার ফরিদ হাসান জানান, গত ৮ ফেব্রুয়ারি থেকে সীমান্তে বিজিবি ও সেনাবাহিনী চার দফা যৌথ অভিযান পরিচালনা করছে। শেষ দফা অভিযানের সময় মঙ্গলবার (১৪ জুলাই) তাঁদের উদ্ধার করা হয়। তিনি বলেন, এরা কর্মকর্তা নয়, তবে উভয় দেশের নিরাপত্তার কথা বিবেচনা করে তাঁদের নাম ও পরিচয় প্রকাশ করা যাচ্ছে না।

খোন্দকার ফরিদ হাসান জানান, দুই সদস্যকে উদ্ধারের পরই মিয়ানমারের সরকারকে এ ব্যাপারে জানানো হয়েছে। খুব শিগগিরই তাঁদের হস্তান্তর করা হবে।

তিনি জানান, দুজনই ছিলেন সাদা পোশাকে। তাঁদের পরনে কোনো সামরিক পোশাক ছিল না। কী করে তাঁরা জঙ্গলে এলেন বা কোনো সন্ত্রাসী গ্রুপ তাঁদের অপহরণ করেছিল এ ব্যাপারে তিনি জানাতে রাজি হননি।

তিনি বলেন, মিয়ানমারে বিচ্ছিন্নতাবাদীরা যেন বাংলাদেশ সীমান্তে আশ্রয় না পায় সে ব্যাপারে আগে থেকেই মিয়ানমার সরকার বাংলাদেশকে অনুরোধ জানিয়ে আসছিল।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.