Sylhet Today 24 PRINT

লালন শোনে, রবীন্দ্রনাথ পড়ে কেউ জঙ্গি হতে পারে না: মনিরুল

সিলেটটুডে ডেস্ক |  ২৪ নভেম্বর, ২০১৮

ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম বলেছেন, ‘যারা জাতীয় সংগীত গায়, লালন-নজরুল সংগীত শোনে, রবীন্দ্র পড়ে, তারা কখনও জঙ্গিবাদে জড়াতে পারে না।’

শনিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘সহিংস উগ্রবাদবিরোধী যুব সংলাপ’ শীর্ষক এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

পুলিশ কর্মকর্তা বলেন, যারা জঙ্গিবাদে জড়িয়ে ভালোর পথে ফেরার চেষ্টা করেছে তাদের সঙ্গে আমরা কথা বলেছি। যারা জঙ্গি অভিযানে নিহত হয়েছে তাদের পরিবারের সঙ্গেও আমরা কথা বলেছি।আসলে কেন তরুণরা জঙ্গিবাদে জড়ায়।

সংস্কৃতিমনা, স্পোর্টসম্যান কিংবা মননশীলরা কখনও জঙ্গিবাদে জড়ায় না বলেও মন্তব্য করেন মনিরুল।

তিনি বলেন, জঙ্গিবাদে যুক্ত হওয়ার একক কোনো কারণ নেই। একেক দেশে একেক সমাজে ভিন্ন ভিন্ন কারণে তরুণরা জঙ্গিবাদে যুক্ত হয়। আর এই জঙ্গিবাদ থেকে দূরে থাকতে হলে আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর পাশাপাশি সচেতন হতে হবে নিজেদেরও।

সেমিনারে বিভিন্ন স্কুল, কলেজ, মাদ্রাসা এবং বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সঙ্গে অংশ নেন গণমাধ্যম ব্যক্তিত্ব, বিশ্ববিদ্যালয় শিক্ষকরা। মূলত জঙ্গিবাদ সম্পর্কে তরুণ প্রজন্মের ভাবনা জানতেই আয়োজন করা হয় এই সেমিনার।

অনুষ্ঠানে অংশ নিয়ে ইউএনডিপি কর্মকর্তা বলেন, শুধু নির্দিষ্ট কাউকে শাস্তি দিয়ে জঙ্গিবাদ নিয়ন্ত্রণ সম্ভব নয়। উগ্রবাদের চালিকাশক্তি কারা, সেদিকে নজর দিতে হবে।

তিনি বলেন, বিশ্বের অনেক দেশের তুলনায় বাংলাদেশে উগ্রবাদের মাত্রা কম। তবে সব শ্রেণিপেশার মানুষ এর সঙ্গে জড়িত হচ্ছে। আর এ কারণেই এটি প্রতিরোধ করা কঠিন।

এ ছাড়া সেমিনারে শিক্ষার্থীরাও জঙ্গিবাদ বিষয়ে নিজেদের ভাবনা তুলে ধরেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.