Sylhet Today 24 PRINT

শহীদ আসাদ দিবস আজ

১৯৬৯ সালের এই দিনে পাকিস্তানি স্বৈরশাসক আইয়ুব খান সরকারের বিরুদ্ধে ছাত্রসমাজের ১১ দফা কর্মসূচির মিছিলে নেতৃত্ব দিতে গিয়ে পুলিশের গুলিতে ঢাকা মেডিকেল কলেজের সামনের সড়কে ছাত্রনেতা আসাদুজ্জামানের মৃত্যু হয়।

নিউজ ডেস্ক |  ২০ জানুয়ারী, ২০১৫

শহীদ আসাদ দিবস আজ। ১৯৬৯ সালের এই দিনে পাকিস্তানি স্বৈরশাসক আইয়ুব খান সরকারের বিরুদ্ধে ছাত্রসমাজের ১১ দফা কর্মসূচির মিছিলে নেতৃত্ব দিতে গিয়ে পুলিশের গুলিতে ঢাকা মেডিকেল কলেজের সামনের সড়কে ছাত্রনেতা আসাদুজ্জামানের মৃত্যু হয়।

আসাদ শহীদ হওয়ার পর তিন দিন শোক পালন করা হয়। এর পর ওই বছরের ২৪ জানুয়ারি আওয়ামী লীগের ছয় দফা ও ছাত্রদের ১১ দফার ভিত্তিতে সর্বস্তরের মানুষের বাঁধভাঙা জোয়ার নামে ঢাকাসহ সারাদেশে; সংঘটিত হয় ঊনসত্তরের গণ-অভ্যুত্থান। পতন ঘটে স্বৈরশাসক আইয়ুব খানের। আরেক স্বৈরশাসক ইয়াহিয়া খান ক্ষমতায় বসে সাধারণ নির্বাচনের ঘোষণা দেন। ১৯৭০ সালে অনুষ্ঠিত নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায়। কিন্তু ইয়াহিয়া ক্ষমতা ছাড়তে নানা টালবাহনা শুরু করেন। এরই ধারাবাহিকতায় একাত্তর সালে শুরু হয় মুক্তিযুদ্ধ। শহীদ আসাদ দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী দিয়েছেন। বাণীতে তারা বলেন, বাংলাদেশের মুক্তিসংগ্রামের ইতিহাসে শহীদ আসাদ দিবস তাৎপর্যপূর্ণ।

আসাদ দিবস উপলক্ষে আসাদ পরিষদ, ছাত্রলীগ, ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক ফ্রন্ট (এনডিএফ), ন্যাপ-ভাসানী, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ঢাকা মেডিকেল কলেজসংলগ্ন শহীদ আসাদ স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি প্রদান ও আলোচনা সভার আয়োজন করেছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.