Sylhet Today 24 PRINT

ডাকসু নির্বাচনের আনুষ্ঠানিকতা শুরু, রিটার্নিং কর্মকর্তা নিয়োগ

সিলেটটুডে ডেস্ক |  ১৯ জানুয়ারী, ২০১৯

প্রায় তিন যুগ পর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ-ডাকসু নির্বাচনের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। নির্বাচন পরিচালনার লক্ষ্যে প্রধান রিটার্নিং কর্মকর্তাকে সহায়তা দিতে পাঁচ জন রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়েছে। গঠন করা হয়েছে আচরণবিধি প্রণয়ন কমিটি।

শনিবার (১৯ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের পাঁচজন অধ্যাপককে এই দায়িত্ব দেন উপাচার্য আখতারুজ্জামান।

দায়িত্ব প্রাপ্তরা হলেন: মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান দিদার-উল-আলম, গণিত বিভাগের চেয়ারম্যান অমল কৃষ্ণ হালদার, ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজের পরিচালক মাহবুবা নাসরীন, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক আবদুল বাছির এবং কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান।

এর আগে গত বৃহস্পতিবার ডাকসু ও হল সংসদ নির্বাচন পরিচালনার জন্য এস এম মাহফুজুর রহমানকে প্রধান রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেন।

১৯৯০ সালের ৬ জুনের পর আর ডাকসু নির্বাচন হয়নি। তবে আগামী মার্চে নির্বাচন করতে চাইছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এরই মধ্যে প্রধান ছাত্র সংগঠনগুলোর সঙ্গে বৈঠক করেছে তারা। এই নির্বাচন অনুষ্ঠানে উচ্চ আদালতের বাধ্যবাধকতাও রয়েছে। যদিও বিরোধী ছাত্র সংগঠন ছাত্রদলের পক্ষ থেকে ক্যাম্পাসে সহাবস্থানসহ নানা দাবি তোলা হয়েছে।

এর আগেও নানা সময় এই নির্বাচনের উদ্যোগ নেওয়া হয়েছিল। কিন্তু বিরোধী ছাত্র সংগঠনের সহাবস্থানসহ নানা কারণে নির্বাচন আটকে যায়।

আচরণবিধি প্রণয়ন কমিটি গঠন
এই কমিটির আহ্বায়ক করা হয়েছে উপ-উপাচার্য (শিক্ষা) নাসরীন আহমদকে। সাত সদস্যের কমিটির অন্য সদস্যরা হলেন: আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন ও ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি এ এস এম মাকসুদ কামাল, কলা অনুষদের ডিন আবু দেলোয়ার হোসেন, আইন অনুষদের ডিন রহমত উল্লাহ, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন সাদেকা হালিম, অর্থনীতি বিভাগের মাহবুবুল মোকাদ্দেম এবং টেলিভিশন, চলচ্চিত্র ও ফটোগ্রাফি বিভাগের এ জে এম শফিউল আলম ভূঁইয়া।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.