Sylhet Today 24 PRINT

চকবাজারে অগ্নিকাণ্ডে নিহতদের জন্য কাঁদলেন মেহজাবীন

সিলেটটুডে ডেস্ক |  ২১ ফেব্রুয়ারী, ২০১৯

ফাইল ছবি

ঢাকার চকবাজারে অগ্নিদগ্ধ মানুষের স্বজনদের শোকে ভারাক্রান্ত হয়েছে সুলতানা কামাল মহিলা ক্রীড়া কমপ্লেক্স। দুঃখভারাক্রান্ত মন নিয়ে সেখানে হাজির হয়েছেন বর্ণমেলার আয়োজক ও অতিথিরা। এমনকি কথা বলতে গিয়ে কাঁদলেন অভিনয়শিল্পী মেহজাবীন চৌধুরী।

বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর সুলতানা কামাল মহিলা ক্রীড়া কমপ্লেক্সে শুরু হয়েছে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আয়োজন বর্ণমেলা। দশমবারের মতো এই আয়োজন করেছে প্রথম আলো।

কমপ্লেক্স মাঠের শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে মেলার উদ্বোধন করেন শিল্পোদ্যোক্তা রুবানা হক, প্রথম আলোর সহযোগী সম্পাদক আনিসুল হক, অভিনেত্রী মেহজাবীন চৌধুরী, টেন মিনিটস স্কুলের প্রতিষ্ঠাতা আয়মান সাদিক। এ সময় মূল মঞ্চে জাতীয় সংগীত গেয়ে ওঠেন সুরের ধারার শিল্পীরা।

উদ্বোধনী অনুষ্ঠানের পর মূল মঞ্চে শিল্পীরা গেয়ে শোনান ‘মোদের গরব মোদের আশা’ গানটি।

স্বাগত বক্তব্যে আনিসুল হক বলেন, ‘একুশে ফেব্রুয়ারি এমনিতেই শোকের দিন। তার ওপর গত রাতের চকবাজারের অগ্নিকাণ্ড আজকের দিনটিকে আরও শোকাবহ করে তুলেছে। এ অবস্থায় আমরা অনুষ্ঠানটি চালিয়ে নিতে চাইনি। কিন্তু দূর–দূরান্ত থেকে আপনারা এত মানুষ আসছেন, তাদের কথা ভেবে আমরা থামিনি। কারণ, আমাদের জীবন চালিয়ে নিতে হবে। আমরা সবকিছু ভুলে যাই। এর আগেও আমাদের এই শহরে ভয়াবহ অগ্নিকাণ্ড হয়েছে।’

তিনি আরও বলেন, ‘ভবন কীভাবে নিরাপদ রাখতে হয়, সেটা কাগজে থাকলেই হবে না। সেটা পর্যবেক্ষণ করা কর্তৃপক্ষের দায়িত্ব।’

চকবাজার অগ্নিকাণ্ডে নিহত, আহত, ক্ষতিগ্রস্ত মানুষ এবং বায়ান্নর ভাষাশহীদ, ১৯৫২ থেকে ১৯৭১ পর্যন্ত স্বাধিকার আন্দোলনে প্রাণ হারানো যোদ্ধা, মুক্তিযোদ্ধা, জাতির পিতা শেখ মুজিবুর রহমানসহ যাঁদের নেতৃত্বে আজকের এই দেশ, তাঁদের সবাইকে স্মরণ করেন আনিসুল হক।

তার আহ্বানে চকবাজারের অগ্নিকাণ্ডে নিহত ব্যক্তিদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

শিল্পোদ্যোক্তা রুবানা হক বলেন, ‘আজকের দিনটা ২০১৩ সালের রানা প্লাজার কথা মনে করিয়ে দিচ্ছে। আমরা কেবলই ভুলে যাই। যদিও রানা প্লাজার পর বাংলাদেশ ঘুরে দাঁড়িয়েছে, বাংলাদেশের কারখানাগুলো এখন অনেক নিরাপদ। কিন্তু বাসা ও বাজারগুলোকেও নিরাপদ রাখতে হবে।’

আজকের বর্ণমেলায় শিশুদের আঁকা ছবিগুলো নিলাম করে পাওয়া অর্থ চকবাজারের ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের সাহায্যার্থে দেওয়া যেতে পারে বলে প্রস্তাব করেন রুবানা হক।

অভিনেত্রী মেহজাবীন চৌধুরী ঘুম থেকে উঠেই জানতে পারেন, চকবাজার অগ্নিকাণ্ডে তার এক বান্ধবীর পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। ঘটনাটি বলতে গিয়ে চোখের জল ধরে রাখতে পারেননি তিনি।

আয়মান সাদিক উপস্থিত শিক্ষার্থীদের একটি বানানপদ্ধতি শিখিয়ে দেন।

তিনি বলেন, যখন কোনো প্রশ্নের উত্তর ‘হ্যাঁ’ বা ‘না’ দিয়ে দেওয়া যাবে, সেই প্রশ্নে ‘কি’ বানান হবে ‘ই–কার’ দিয়ে। আর যে প্রশ্নের উত্তর ‘হ্যাঁ’ বা ‘না’ দিয়ে দেওয়া যাবে না, সেটার ‘কী’ হবে ‘ঈ–কার’ দিয়ে। তিনি উদাহরণ দিয়ে বলেন, তুমি কি ভাত খেয়েছ? আর তুমি কী দিয়ে ভাত খেয়েছ?

উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ইউনিলিভার হোমকেয়ার, ফুডস, অ্যান্ড রিফ্রেশমেন্টের মার্কেটিং ডিরেক্টর তানজিন ফেরদৌস আলম।

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলারকে নিয়ে মঞ্চে আসেন প্রথম আলো সম্পাদক মতিউর রহমান। চকবাজারের অগ্নিকাণ্ডে নিহত ব্যক্তিদের স্মরণে গভীরভাবে শোক প্রকাশ করেন তিনি।

আর্ল রবার্ট মিলার বলেন, ভাষার জন্য জীবন দেওয়া বাংলাদেশের বীরদের ঘটনাটি তিনি জানেন।

ইংরেজিতে কথা বলার জন্য দুঃখপ্রকাশ করে তিনি কথা দেন, পরের অনুষ্ঠানে বাংলায় বক্তব্য দেবেন।

বাংলা বর্ণ, ভাষা ও ভাষা আন্দোলনের গৌরবগাঁথা নতুন প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস একুশে ফেব্রুয়ারিতে প্রথম আলো প্রতিবছর বর্ণমেলার আয়োজন করে। প্রতিবারের মতো এই বছরও আয়োজনের পৃষ্ঠপোষক হিসেবে আছে সার্ফ এক্সেল। সহযোগিতায় আরও আছে পেপসোডেন্ট, লাইফবয় ও পিওরইট।

অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করছে নাগরিক টিভি। ধারণকৃত অংশ প্রচার করবে দুরন্ত টেলিভিশন। দিনব্যাপী বর্ণমেলায় থাকবে নাচ, গান, ছবি আঁকা, গল্প বলা। বেলা দুইটা দেখানো হয় জলপুতুলের খেলা, সিসিমপুরের পরিবেশনা ও জাদু। এ ছাড়া গান শোনায় জলের গান।

বিকেলে ‘ফাগুন হাওয়ায়’ সিনেমার পরিচালক তৌকীর আহমেদ, অভিনয়শিল্পী ফজলুর রহমান বাবু, রওনক হাসান, নুসরাত ইমরোজ তিশা, সিয়াম আহমেদ, সংগীতশিল্পী পিন্টু ঘোষ ও নন্দিতা ইয়াসমীন আসবেন মঞ্চে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.