Sylhet Today 24 PRINT

বিশ্বের ৭৪তম উদার দেশ বাংলাদেশ

সিলেটটুডে ডেস্ক |  ০৪ মার্চ, ২০১৯

১৪৪টি দেশকে নিয়ে বিশ্বের উদার দেশের তালিকা তৈরি করেছে যুক্তরাজ্যের চ্যারিটিজ এইড ফাউন্ডেশন (সিএএফ)। বিশ্বের সবচেয়ে উদার দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ৭৪তম।

‘সিএএফ ওয়ার্ল্ড গিভিং ইনডেক্স ২০১৮’ শীর্ষক এই তালিকায় এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান নবম। আর দক্ষিণ এশিয়ায় এটি চতুর্থ।

অপরিচিত কাউকে সাহায্য করা, দাতব্যকাজে দান করা এবং কোনো সংগঠনে স্বেচ্ছায় কাজ করা—এই তিন বিষয়ের ওপর ভিত্তি করে এই তালিকা করা হয়েছে। এতে মোট ১০০-এর মধ্যে বাংলাদেশের স্কোর ৩১। সবচেয়ে বেশি ৫৯ পয়েন্ট নিয়ে উদার দেশের তালিকার শীর্ষে রয়েছে ইন্দোনেশিয়া।

তালিকায় বিশ্বের শীর্ষ ১০ উদার দেশের অপর ৯টি হলো যথাক্রমে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, যুক্তরাষ্ট্র, আয়ারল্যান্ড, যুক্তরাজ্য, সিঙ্গাপুর, কেনিয়া, মিয়ানমার ও বাহরাইন। সবার নিচে রয়েছে ইয়েমেন।

এর আগের দুটি দেশ গ্রিস ও চীন। ইন্দোনেশিয়া ও বাংলাদেশ বাদে এশিয়ায় শীর্ষ ১০ দেশের অপর ৮টি দেশ হলো সিঙ্গাপুর, মিয়ানমার, শ্রীলঙ্কা, মঙ্গোলিয়া, নেপাল, কোরিয়া প্রজাতন্ত্র, থাইল্যান্ড ও ফিলিপাইন।

প্রতিবেদনে বলা হয়েছে, টানা চার বছর ধরে এক নম্বরে থাকার পর মিয়ানমার এবারের সূচকে আট ধাপ পিছিয়ে নবম স্থানে গেছে। আর ইন্দোনেশিয়া গতবারের দ্বিতীয় স্থান থেকে এই প্রথম শীর্ষে উঠে এসেছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.