Sylhet Today 24 PRINT

পৌরসভা নির্বাচনে কেন্দ্রে ব্যালট যাবে সকালে: ইসি

সিলেটটুডে ডেস্ক |  ১৮ মার্চ, ২০১৯

অনিয়ম ঠেকাতে আগামী পৌরসভা নির্বাচনে ভোটের আগের রাতের পরিবর্তে ভোটের দিন সকালে  কেন্দ্রে ব্যালট পাঠানো হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ। এ কারণে সকাল ৮টার পরিবর্তে সকাল ৯টা থেকে এই নির্বাচনের ভোট নেওয়া হবে। রাতের বেলা ব্যালট বাক্স ভরাসহ বিভিন্ন অনিয়মের অভিযোগ ওঠায় প্রাথমিকভাবে পরিস্থিতি মোকাবিলায় কমিশন এমন সিদ্ধান্ত নিয়েছে বলে জানান তিনি।

সোমাবার (১৮ মার্চ) সন্ধ্যায় রাজধানীর নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে প্রেস বিফ্রিংয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ইসি সচিব এ তথ্য জানান।

ইসি সচিব বলেন, ভোটকেন্দ্রে যে অনিয়মগুলো হয়ে থাকে, সেই অনিয়মগুলো দূর করার জন্য নির্বাচন কমিশন বিভিন্ন পদক্ষেপ নিয়েছে ও নিচ্ছে। এর একটি হলো প্রযুক্তির ব্যবহার। পাশাপাশি আমরা ভোটকেন্দ্রে সকালে ব্যালট পেপার পাঠানোর সিদ্ধান্ত নিয়েছি। যেসব কেন্দ্র খুব কাছাকাছি, সেসব কেন্দ্রে সকালে ব্যালট পেপার পাঠানো হবে। আসন্ন পৌরসভা নির্বাচন থেকে এই সিদ্ধান্ত কার্যকর করা হবে। সেজন্য সকাল ৮টা পরিবর্তে সকাল ৯টায় ভোটগ্রহণ শুরু হবে।

হেলালুদ্দীন আহমদ বলেন, পাবলিক পরীক্ষাগুলোতে সকালে প্রশ্নপত্র পাঠানো হয়। প্রশ্নপত্র সকালে পাঠানো সম্ভব হলে অবশ্যই ব্যালট পেপারও সকালে পাঠানো সম্ভব।

যেসব কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করে ভোট নেওয়া হবে, সেগুলো ইভিএম-ও সকালে পাঠানো হবে কি না, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে সচিব বলেন, ইভিএম সাধারণত একটি নির্দিষ্ট সময়ের আগে ব্যবহার করা যায় না। সকাল ৮টার আগে এটি ওপেন করার কোনো ‍সুযোগ নেই। আমরা যদি ভোট সকাল ৯টায় শুরু করি, তাহলে এর আগে ইভিএম ব্যবহারের সুযোগ থাকবে না।

আসন্ন পৌরসভা নির্বাচনে সবগুলো কেন্দ্রেই ইভিএম ব্যবহারের চিন্তাভাবনা আছে বলে জানান ইসি সচিব। শুধু ইভিএম নয় প্রিজাইডিং কর্মকর্তাও নির্বাচনি সরঞ্জাম নিয়ে সকালে কেন্দ্রে যাবেন বলে জানান তিনি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.