Sylhet Today 24 PRINT

২৩-২৫ মার্চ ক্যাম্পের বাইরে যেতে পারবে না রোহিঙ্গারা

উপজেলা পরিষদ নির্বাচন

সিলেটটুডে ডেস্ক |  ২১ মার্চ, ২০১৯

রোহিঙ্গাদের ২৩-২৫ মার্চ ক্যাম্পের চৌহদ্দির বাইরে যেতে নিষেধাজ্ঞা জারি করেছে নির্বাচন কমিশন। তৃতীয় ধাপের উপজেলা ভোটকে সামনে রেখে এ বিধি-নিষেধ জারি করা হয়।

ইসির উপ সচিব মো. আতিয়ার রহমান এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগকে চিঠি দিয়েছেন।

তৃতীয় ধাপে রোববার (২৪ মার্চ) যে শতাধিক উপজেলায় ভোট হওয়ার কথা রয়েছে তার মধ্যে কক্সবাজারের পেকুয়া, কুতুবদিয়া, মহেশখালী, রামু, উখিয়া এবং টেকনাফও রয়েছে।

কক্সবাজার জেলা নির্বাচন কর্মকর্তা মো. বশির আহমেদ জানিয়েছেন, ইসির নির্দেশনা শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারসহ সংশ্লিষ্ট সবার কাছে পৌঁছেছে।

তিনি বলেন, কোনো রোহিঙ্গা শরণার্থী যেন ২৩ মার্চ সন্ধ্যা ৭টা থেকে ২৫ মার্চ সকাল ৮টা পর্যন্ত ক্যাম্পের চৌহদ্দি থেকে বের হতে না পারবে না। ওই সময় তারা অন্য কোথাও যেতে পারবেন না।

এনজিও বা স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মীদেরও গাড়ি নিয়ে ওই সময় রোহিঙ্গা ক্যাম্পে প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। তবে খাদ্য, ত্রাণ ও জরুরি স্বাস্থ্য সেবা এ নিষেধাজ্ঞার বাইরে থাকবে।

ইসির চিঠিতে বলা হয়, বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গা শরণার্থীদেরকে যেন নির্বাচনে কোনো প্রার্থীর পক্ষে বা বিপক্ষে ব্যবহার করতে না পারে বা তারা যাতে কোনো বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে অথবা কোনো দুষ্কৃতিকারী তাদেরকে ব্যবহার করতে না পারে সেজন্য বিশেষ দৃষ্টি রাখা প্রয়োজন।

জননিরাপত্তা বিভাগে পাঠানো চিঠির অনুলিপি পররাষ্ট্র সচিব, পুলিশের মহা পরিদর্শক, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার, কক্সবাজারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারসহ সংশ্লিষ্ট দপ্তরেও পাঠানো হয়েছে।

ইসির যুগ্মসচিব (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান জানান, নরসিংদী ও কক্সবাজার সদর উপজেলার ভোট ২৪ মার্চের পরিবর্তে ৩১ মার্চ করার সিদ্ধান্ত হয়েছে।

এসব উপজেলায় ইভিএমে ভোট করার কথা রয়েছে।

তৃতীয় ধাপে ১২৭ উপজেলার ভোট হওয়ার কথা থাকলেও বিনা প্রতিদ্বন্দ্বিতা ও আদালতের স্থগিতাদেশের কারণে এ সংখ্যা চূড়ান্তভাবে আরও কমে আসবে।

প্রসঙ্গত, ২০১৭ সালের ২৫ অগাস্ট মিয়ানমারের রাখাইনে নতুন করে সেনা অভিযান শুরুর পর এ পর্যন্ত সাত লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। তাদের অধিকাংশই আছে কক্সবাজারের কুতুপালং ক্যাম্পে। এর বাইরে গত কয়েক দশকে বাংলাদেশে আসা আরও প্রায় চার লাখ রোহিঙ্গার ভার বহন করে চলেছে বাংলাদেশ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.