Sylhet Today 24 PRINT

শবে বরাতের তারিখ নিয়ে বিভ্রান্তি, চূড়ান্ত সিদ্ধান্ত ১৭ এপ্রিল

সিলেটটুডে ডেস্ক |  ১৩ এপ্রিল, ২০১৯

শবে বরাতের তারিখ নিয়ে বিভ্রান্তি তৈরি হওয়ায় ১০ সদস্যের তদন্ত কমিটি করা হয়েছে। ১৭ এপ্রিলের মধ্যে কমিটি তাদের সিদ্ধান্ত জানাবে।

শনিবার (১৩ এপ্রিল) জাতীয় চাঁদ দেখা কমিটির জরুরি সভা শেষে এসব তথ্য জানান ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি শেখ মো. আব্দুল্লাহ।

সকাল ১১টায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভাকক্ষে বিশেষ সভার আয়োজন করছে জাতীয় চাঁদ দেখা কমিটি। সভায় সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি শেখ মো. আব্দুল্লাহ।

শবে বরাতের তারিখ নিয়ে বিভ্রাট তৈরি হয়েছে বলে দাবি করে মজলিসু রুইয়াতিল হিলাল নামের একটি সংগঠন। সংগঠনটির প্রতিনিধিরা এ সভায় উপস্থিত ছিলেন।

সভা শেষে শেখ মো. আব্দুল্লাহ বলেন, ‘চাঁদ দেখা কমিটিতে আলেম, আবহাওয়া অধিদপ্তরসহ সংশ্লিষ্টরা রয়েছেন। সবার পরামর্শে চাঁদ দেখা কমিটি সিদ্ধান্ত জানাবে। কিন্তু কিছু গোষ্ঠী এ সিদ্ধান্তের আপত্তি জানাচ্ছে। তাদের উদ্দেশ্য সৎ বলে বিবেচিত মনে হচ্ছে না। তারপরও বিভ্রান্তি দূর করতে ১০ সদস্যের একটি কমিটি করা হয়েছে। কমিটি ১৭ এপ্রিলের মধ্যে এ বিষয়ে সিদ্ধান্ত জানাবেন।’

কমিটিতে আহ্বায়ক করা হয়েছে মাওলানা আব্দুল মালেককে। কমিটিতে রয়েছেন মাওলানা ফরীদ উদ্দীন মাসঊদ, মাওলানা আব্দুল কুদ্দুস, মাওলানা রুহুল আমীন, মাওলানা মিজানুর রহমান, মাওলানা আব্দুর রাজ্জাক, মাওলানা দেলোয়ার, মুফতি ফয়জুল্লাহ, বায়তুল মোকাররমের সিনিয়র পেশ ইমাম মিজানুর রহমান, মুফতি ইয়াহইয়া।

বাংলাদেশের আকাশে শনিবার (৬ এপ্রিল) হিজরি শাবান মাসের চাঁদ দেখা যায়নি বলে ঘোষণা দিয়েছিল সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটি। সেদিন সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা শেষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ও ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ জানিয়েছিলেন, ২১ এপ্রিল দিবাগত রাতে সারাদেশে পবিত্র লাইলাতুল বরাত বা শবে বরাত পালিত হবে।

তবে মজলিসু রুইয়াতিল হিলাল দাবি করছে, ৬ এপ্রিল বাংলাদেশের আকাশে শাবান মাসের চাঁদ দেখা গিয়েছে। সংগঠনটির দাবি, ভুল তারিখে পবিত্র শবে বরাতের তারিখ ঘোষণা করা হয়েছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.