Sylhet Today 24 PRINT

বাংলাদেশে আঘাত হানার আগে শক্তি অর্ধেক কমে যাবে ফণীর

সিলেটটুডে ডেস্ক |  ০৩ মে, ২০১৯

আইলা কিংবা সিডর নয়, ঘূর্ণিঝড় ফণীর ধরণ অনেকটা ঘূর্ণিঝড় মহাসেনের মতো। ২০১৩ সালে ঘটে যাওয়া ঘূর্ণিঝড় মহাসেনের মত শক্তিশালী হয়ে বাংলাদেশে আঘাত হানতে পারে ফণী। অর্থাৎ মহাসেনের সময় যে গতি ছিল ৬০ থেকে ৯০ কিলোমিটার। তেমনি ফণীও ঘণ্টায় ৮০ থেকে ১০০ কিলোমিটার গতিতে বাংলাদেশে আঘাত হানবে।

শুক্রবার (৩ মে) সকালে আবহাওয়া অধিদপ্তরে এক ব্রিফিংয়ে একথা বলেন পরিচালক সামছুদ্দিন আহমদ।

তিনি বলেন, ঘূর্ণিঝড় ফণী ভারতের উড়িষ্যা উপকূলে আঘাত হেনেছে। সেখানে এখান ১৮০ থেকে ২০০ কিলোমিটার গতিতে এটি বইছে। তবে, এটি শুক্রবার (৩ মে) বিকেল বা সন্ধ্যার দিকে বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে আঘাত হানবে। প্রথমে খুলনাঞ্চলে আঘাত হানবে। তবে, এটি বাংলাদেশে আসতে আসতে বর্তমানে যে শক্তি তার অর্ধেক কমে যাবে। এটি ৮০ থেকে ১০০ কিলোমিটার গতিতে ঘূর্ণিঝড় মহাসেনের মত শক্তিশালী হয়ে আঘাত হানবে।

তিনি আরও বলেন, ‘কেউ কেউ বলছে এটি সিডর বা আইলার মতো হবে কিনা। তাদের জন্য বলছি ফণী এসব ঘূর্ণিঝড়ের মত শক্তিশালী নয়। এটি ভারতে এখন যেভাবে আঘাত হানছে সে তুলনায় অপেক্ষাকৃত অর্ধেক শক্তি কমে যাবে। এটির প্রভাবে দেশে গাছপালার ক্ষতি হতে পারে। তবে, প্রাণহানীর শঙ্কা শূন্য শতাংশ।

যেহেতু ঘুর্ণিঝড়টি দুর্বল হয়ে যাচ্ছে সে ক্ষেত্রে জলোচ্ছ্বাসের প্রভাব কেমন হবে সেটি দুপুরের দিকে বলা যাবে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদফতরের পরিচালক সামছুদ্দিন আহমদ

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.