Sylhet Today 24 PRINT

খালেদা জিয়ার বিচারে আদালত বসবে কেরানীগঞ্জ কারাগারে

সিলেটটুডে ডেস্ক |  ১৩ মে, ২০১৯

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে করা নাইকো দুর্নীতি মামলাসহ আরও ১২ মামলার বিচার এখন থেকে কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারের স্থাপিত অস্থায়ী আদালতে অনুষ্ঠিত হবে।

রোববার (১২ মে) আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়, নিরাপত্তাজনিত কারণে কেরানীগঞ্জে অবস্থিত কেন্দ্রীয় কারাগারের সামনে নবনির্মিত ২ নম্বর ভবনের অস্থায়ী আদালতে মামলাগুলোর বিচারিক কার্যক্রম অনুষ্ঠিত হবে।

নাইকো দুর্নীতি মামলাসহ খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা মামলাগুলো হলো- রাজধানীর দারুসসালাম থানা এলাকায় নাশকতার অভিযোগে করা ৮ মামলা, যাত্রাবাড়ী এলাকায় বাসে অগ্নিকাণ্ডে দায়ের করা মামলা, মানহানির অভিযোগে করা তিন মামলা।

এই মামলাগুলোর বিচার এতদিন নাজিমউদ্দিন রোডে কেন্দ্রীয় কারাগারে স্থাপিত বিশেষ জজ আদালতের ৭ নং কক্ষে পরিচালিত হচ্ছিল।

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা মামলায় ১০ ও ৭ বছরের কারাদণ্ডে দণ্ডিত হয়েছেন। আপিলে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ৫ বছরের সাজা বেড়ে ১০ বছর হয়। এছাড়া অপর এক মামলা জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিশেষ আদালতে ৭ বছরের কারাদণ্ডে দণ্ডিত হন তিনি।

২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায় ঘোষণার পর খালেদা জিয়া পুরান ঢাকার কেন্দ্রীয় কারাগারে বন্দি ছিলেন। বর্তমানে চিকিৎসার জন্য খালেদা জিয়া বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে ভর্তি রয়েছেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.