Sylhet Today 24 PRINT

উদীচীর ঊনবিংশ জাতীয় সম্মেলন সমাপ্ত

কামাল লোহানী সভাপতি: প্রবীর সরদার সাধারণ সম্পাদক পদে পুননির্বাচিত

সিলেট টুডে ডেস্ক  |  ২৮ ডিসেম্বর, ২০১৪

 

নিত্য বাজুক বজ্রবীণা, মানুষ জাগুক জয়ে- এই শ্লোগানকে প্রতিপাদ্য করে গত ২৬ ডিসেম্বর কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে উদ্বোধন করা হয় লড়াই, সংগ্রাম ও গণসাংস্কৃতিক ঐতিহ্যের অন্যতম ধারক-বাহক সংগঠন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর ঊনবিংশ জাতীয় সম্মেলন। দ্বি-বার্ষিক এ সম্মেলনের উদ্বোধনী পর্বে অতিথিদের উত্তরীয় ও ফুল দিয়ে বরণ করে নেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতিরা। শহীদ বেদীতে মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানান উদীচীর কেন্দ্রীয় নেতৃবৃন্দ। এরপর জাতীয় সঙ্গীতের সাথে জাতীয় পতাকা ও সংগঠনের পতাকা উত্তোলন করা হয়। জাতীয় সঙ্গীতের পর সম্মেলনের উদ্বোধন ঘোষণা করেন ২০০৫ সালে নেত্রকোনায় উদীচী কার্যালয়ে মৌলবাদী প্রতিক্রিয়াশীল গোষ্ঠীর নৃশংস বোমা হামলায় নিহত উদীচীর নেতা খাজা হায়দার হোসেন ও সুদীপ্তা পাল শেলীর পরিবারের সদস্য এবং ওই ঘটনায় আহত সহযোদ্ধাদের পক্ষে তুষার কান্তি রায়।

 



উদ্বোধনী পর্ব শেষে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা শহীদ মিনার থেকে বেরিয়ে দোয়েল চত্বর, টিএসসি মোড় প্রদক্ষিণ শেষে পাবলিক লাইব্রেরিতে গিয়ে শেষ হয়। সেখানে শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে শুরু হয় উদ্বোধনী আলোচনা সভা। উদীচীর কেন্দ্রীয় সভাপতি কামাল লোহানীর সভাপতিত্বে এ পর্বের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন উদীচীর সাধারণ সম্পাদক প্রবীর সরদার। এতে অংশ নেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস, সাহিত্যিক জাকির তালুকদার, গণজাগরণ মঞ্চের মুখপাত্র ডা. ইমরান এইচ সরকার এবং বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক ও শ্লোগানকন্যা লাকি আক্তার।

 



২৭ ডিসেম্বর সকালে শুরু হয় সম্মেলনের সাংগঠনিক পর্ব, কাউন্সিল অধিবেশন। শুধুমাত্র প্রতিনিধি ও পর্যবেক্ষকদের জন্য সংরক্ষিত এ অধিবেশনে গত দুই বছরে উদীচীর কর্মকাণ্ডের খতিয়ান সম্বলিত সাধারণ সম্পাদকের প্রতিবেদনের উপর আলোচনা ও তা গৃহীত হওয়ার পর মধ্যাহ্ন বিরতির পর শুরু হয় সম্মেলনের নির্বাচনী অধিবেশন। এ পর্বে নানা বিচার-বিশ্লেষণ ও আলোচনা শেষে ৯১ সদস্য বিশিষ্ট নতুন কমিটি গঠন করা হয়। নতুন কমিটির ৮৭ জন সদস্যের নাম সম্মেলনে নির্বাচিত করা হয়। আর, বাকি চারজন সদস্যের নাম পরবর্তীতে কো-অপ্ট করা হবে বলে সম্মেলনে সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

 



বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সাংবাদিক কামাল লোহানীকে সভাপতি এবং প্রবীর সরদারকে সাধারণ সম্পাদক করে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর ৯১ সদস্যবিশিষ্ট নতুন কেন্দ্রীয় কমিটি দুই বছরের জন্যে গঠিত হয়। নতুন কমিটিতে সহ-সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হয়েছেন জামসেদ আনোয়ার তপন, অমিত রঞ্জন দে এবং সঙ্গীতা ইমাম। আর, কোষাধ্যক্ষের দায়িত্ব পেয়েছেন বিমল মজুমদার। উল্লেখ্য, কামাল লোহানী এবং প্রবীর সরদার তাদের নিজ নিজ দায়িত্বে পুননির্বাচিত হয়েছেন।

 

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.