Sylhet Today 24 PRINT

বাংলাদেশের শিক্ষার মান অনেক নীচে: শিক্ষামন্ত্রী নাহিদ

সিলেটটুডে ডেস্ক |  ২২ আগস্ট, ২০১৫

বিশ্বের অন্যান্য জায়গার শিক্ষার মান আর আমাদের শিক্ষার মানের তুলনামূলক আলোচনা করে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন- জগতের শিক্ষার মান থেকে আমাদের শিক্ষার মান অনেক নিচে। তবে শিক্ষার মান বৃদ্ধি অব্যাহত আছে।

শনিবার (২২ আগস্ট) রাজধানীর মোহাম্মদপুরে সরকারি শারীরিক শিক্ষা কলেজে বাংলাদেশ শারীরিক শিক্ষাবিদ সমিতি আয়োজিত ত্রিবার্ষিক মহাসম্মেলনে তিনি এ কথা বলেন।

শিক্ষার গুণগত মান নিশ্চিত করা এখন সরকারের বড় চ্যালেঞ্জ উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার মান কমে নাই, মান বাড়ছে। কিন্তু যা বাড়া উচিত, জগতের যে মান, সেখান থেকে আমরা অনেক নিচে আছি। কিন্তু মান আমাদের অব্যাহত বাড়ছে। হয়তো কম কম বাড়ছে। এটা রাতারাতি বাড়ার বিষয় নয়।

মানসম্মত শিক্ষক দরকার উল্লেখ করে নুরুল ইসলাম নাহিদ বলেন, যে শিক্ষক বলছেন, মান কমে যাচ্ছে, তিনি কেন বলেন না আমাদের শিক্ষক যারা আছেন তারা আরো ভালো করে দক্ষতা অর্জন করেন। আরো ভালো করে পড়ান, আরো ভালো করে শিখান। তাহলেই ছেলেমেয়েরা ভালো শিখবে।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীদের মানসিক বিকাশের জন্য শারীরিক শিক্ষার কোনো বিকল্প নেই। আর এ জন্য প্রয়োজন খেলার মাঠ।

শুধু সার্টিফিকেট নিয়ে পাস করলেই হবে না, দেশ গড়ার কাজে বেশি বেশি জ্ঞানচর্চার পাশাপাশি গবেষণামূলক কাজে শিক্ষার্থীদের মনোযোগী হওয়ারও পরামর্শ দেন শিক্ষামন্ত্রী।

বাংলাদেশ শারীরিক শিক্ষাবিদ সমিতির সভাপতি আজগর খানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিক।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.