Sylhet Today 24 PRINT

হাসপাতালগুলোতে ডেঙ্গু রোগীর সংখ্যা কমছে: স্বাস্থ্যমন্ত্রী

বাসস, ঢাকা |  ১৩ আগস্ট, ২০১৯

হাসপাতালগুলোতে ডেঙ্গু রোগী ভর্তির সংখ্যা কমে আসছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

মঙ্গলবার (১৩ আগস্ট) রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, কুয়েত মৈত্রী হাসপাতাল ও সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ডেঙ্গু রোগীদের চিকিৎসা পরিস্থিতি পর্যবেক্ষণ শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

মন্ত্রী বলেন, হাসপাতালগুলোতে ডেঙ্গু রোগী ভর্তির সংখ্যা কমে আসছে। দেশের সাধারণ মানুষ ডেঙ্গু সম্পর্কে সচেতন হওয়ার কারণেই এটা সম্ভব হয়েছে।

তিনি সোমবার সকাল ৮টা থেকে মঙ্গলবার সকাল ৮ টা পর্যন্ত মোট ২৪ ঘণ্টার পরিসংখ্যান দিয়ে বলেন, ‘এই সময়ে সারাদেশে ডেঙ্গু রোগীর ভর্তির সংখ্যা ১ হাজার ২শ’ জন। এর আগের ২৪ ঘণ্টায় (রোববার সকাল ৮ টা থেকে সোমবার সকাল ৮টা পর্যন্ত) এ সংখ্যা ছিল ২ হাজার ৯৩ জন।’

বর্তমানে সারাদেশে হাসপাতাল গুলোতে ডেঙ্গু রোগী ভর্তি আছে ৭৫৪৭ জন- একথা উল্লেখ করে জাহিদ মালেক বলেন, আগের দিন সোমবার এই সংখ্যা ছিল ৮ হাজার ৬ জন। তিনি বলেন, এ পর্যন্ত ডেঙ্গুতে নিশ্চিত মৃত্যুর সংখ্যা ৪০ জন।

মালেক দেশের হাসপাতালগুলোতে ডেঙ্গু রোগীর সংখ্যা কমে যাওয়া প্রসঙ্গে বলেন, ‘দেশব্যাপী হাসপাতালগুলোতে গত ২৪ ঘণ্টায় যেভাবে ডেঙ্গু রোগীদের ভর্তি সংখ্যা কমেছে, তার বড় কৃতিত্ব হচ্ছে দেশের সাধারণ মানুষের ডেঙ্গু সচেতনতা বৃদ্ধি পাওয়া।’

স্বাস্থ্যখাতে কর্মরত ডাক্তার, নার্সসহ সকলেই পরিবারের সাথে ঈদের আনন্দ বাদ দিয়ে যেভাবে রোগীদের সেবা করছেন তার জন্য স্বাস্থ্য খাতের সকলেই প্রশংসার দাবিদার বলেও তিনি উল্লেখ করেন।

উল্লেখ্য, স্বাস্থ্যমন্ত্রী মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে প্রথমে কুর্মিটোলা জেনারেল হাসপাতাল পরিদর্শন করেন। এ সময় তিনি এই হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জামিল আহমেদকে সাথে নিয়ে ডেঙ্গু সেলে থাকা বিভিন্ন রোগীর সাথে কথা বলে এবং তাদের চিকিৎসার খোজ খবর নেন ও রোগীদের সাহস দেন।

স্বাস্থ্য সেবা বিভাগের সচিব আসাদুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ এসময় উপস্থিত ছিলেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.