Sylhet Today 24 PRINT

২১ আগস্ট: মামলার আপিল শুনানি এ বছরেই

সিলেটটুডে ডেস্ক |  ২১ আগস্ট, ২০১৯

বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের সমাবেশে ২১ আগস্ট ভয়াবহ গ্রেনেড হামলার ঘটনার হওয়া মামলার শুনানি শুরু হচ্ছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। একই সাথে ভয়াবহ এই গ্রেনেড হামলার ঘটনায় বিচারিক আদালতে সাজা পাওয়া বিদেশে পালিয়ে থাকা আসামীদেরও ফিরিয়ে আনার  প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানান তিনি।

বুধবার (২১ আগস্ট)  সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা জানান আইনমন্ত্রী।

আইনমন্ত্রী বলেন, ২০১০ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত একুশে আগস্ট গ্রেনেড হামলায় ২ শ ২৫ জনের সাক্ষ্য নেওয়া হয়েছে। এরইমধ্যে যাবজ্জীবন সাজাপ্রাপ্তরা  আপিলও করেছেন। মামলার খুঁটিনাটি সব বিষয় নিয়ে পেপারবুক তৈরি করা হচ্ছে। আর এজন্য আনুষ্ঠানিক প্রস্তুতি শুরু হয়েছে  জানিয়ে তিনি বলেন, বিজি প্রেসে পেপারবুক তৈরির কাজ চলছে।

তিনি বলেন, আপিল বিভাগের নিয়ম অনুযায়ী ডেথ রেফারেন্স ও আপিল ট্যাগ করে শুনানি শুরু হবে। আর মামলার সে পেপারবুক সরকারকেই প্রস্তুত করে দেবার কথা। সে অনুযায়ী বিজি প্রেসে পেপারবুক তৈরি হচ্ছে।  দুই থেকে চার মাসের মধ্যেই পেপারবুক প্রস্তুত হয়ে যাবে আর এরপরই শুনানি শুরু হবে।

এদিকে,  এ মামলায় পলাতক আসামিদের দেশে ফিরিয়ে আনতে যেসব ক্ষেত্রে আইনি জটিলতা দেখা দিয়েছে, সেসব জটিলতা দূর করার চেষ্টা চলছে বলেও জানান আনিসুল হক। তিনি বলেন, এ বিচার শেষ করার দায়িত্ব আওয়ামী লীগ সরকারের। বাংলাদেশকে দ্বিতীয়বারের মতো যারা হত্যার করতে চেয়েছে এবং তাদের যারা সহযোগিতা করেছে তাদের কাউকেই ছাড় দেওয়া হবেনা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.