Sylhet Today 24 PRINT

তাহেরীর বিরুদ্ধে ইসলামকে ব্যঙ্গ করার অভিযোগে মামলা

সিলেটটুডে ডেস্ক |  ০১ সেপ্টেম্বর, ২০১৯

‘কেউ কথা কইয়েন না, একটু চা খাব? খাই একটু? আপনারা খাবেন? ঢেলে দেই? (মুচকি হেসে আবারও) ঢেলে দেই? ... ‘ভাই পরিবেশটা সুন্দর না? কোনও হইচই আছে? আমি কি কাউকে গালি দিয়েছি? কারোর বিরুদ্ধে বলতেছি? কতা কি কিলিয়ার নাকি ভেজাল আছে? এরপরও সকালে একদল লোক বলবে, তাহেরী বালা (ভালো) না।’

ফেসবুক, টুইটার, ইউটিউবে প্রচারিত এমনই ওয়াজের জন্যে আলোচনায় থাকা মুফতি গিয়াস উদ্দিন আত-তাহেরীর বিরুদ্ধে ইসলামকে ব্যঙ্গ করার অভিযোগে সাইবার ট্রাইব্যুনাল আদালতে মামলা করা হয়েছে।

রোববার (১ সেপ্টেম্বর) ঢাকায় বাংলাদেশ সাইবার ট্রাইব্যুনাল আদালতের বিচারক আ স ম জগলুল হোসেনের আদালতে আইনজীবী ইব্রাহিম খলিল এ মামলা করেন। ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ এর ২৮ ও ৩১ ধারায় মামলাটি হয়েছে।

ওয়াজে অশালীন বক্তব্য, অঙ্গভঙ্গি এবং নাচ-গানের অভিযোগে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নজরদারিতে রাখা হয় তাহেরীকে।

মন্ত্রণালয় সূত্র থেকে গত সপ্তাহে জানানো হয়, প্রতিটি ওয়াজ মাহফিল আয়োজনের জন্য স্ব স্ব জেলার ডিসি কার্যালয়ের অনুমতিপত্র, থানা পুলিশসহ কয়েকটি দপ্তরে অবগত করতে হয়। তাহেরীর বিষয়ে ওয়াজ মাহফিলে অশ্লীল কথা ও অশ্লীল ভঙ্গি করার বিষয়টি ইতোমধ্যে মন্ত্রণালয় ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নজরে এসেছে। এরপর থেকে দেশের কয়েকটি জেলায় তার ওয়াজ মনিটরিং করার জন্য মৌখিক নির্দেশনা দেয়া হয়।

এছাড়া স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বেঁধে দেয়া কিছু নিয়ম মেনে ওয়াজের বক্তারা কথা বলছেন কি-না, সেটিও নজরদারির নির্দেশ দেয়া হয়েছিল।

২০১৮ সালের ডিসেম্বরে জিকিরের সময় নেচে-গেয়ে ‘বসেন বসেন, বইসা যান’ বলায় সমালোচিত হন তাহেরী। ওই সময় সামাজিক যোগাযোগ মাধ্যমে তাকে নিয়ে নানারকম ট্রল ও ভিডিও ছড়িয়ে পড়েছিল। এরপর কিছুদিন ওয়াজ বন্ধও রেখেছিলেন তিনি। সম্প্রতি চায়ের কাপ হাতে নিয়ে ‘ঢেলে দেই’ শব্দ দু’টি দিয়ে আবারও আলোচনায় এসেছেন তাহেরী।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.