Sylhet Today 24 PRINT

দুর্গাপূজার কারণে পেছালো এমবিবিএস ভর্তি পরীক্ষা

সিলেটটুডে ডেস্ক |  ১২ সেপ্টেম্বর, ২০১৯

বাস্থ্য অধিদপ্তরের অধীনে আগামী ৪ অক্টোবর (শুক্রবার) এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও ওইদিন ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না। পরীক্ষা এক সপ্তাহ পিছিয়ে সম্ভাব্য ১১ অক্টোবর নির্ধারণ করা হয়েছে। এছাড়া বিভিন্ন পরীক্ষা কেন্দ্র হলরুম বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পরীক্ষার হলরুম প্রাপ্তি ও অপ্রাপ্তি সাপেক্ষে দিনক্ষণ পরিবর্তন হতে পারে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অধিদপ্তরের একাধিক দায়িত্বশীল কর্মকর্তা সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ৪ অক্টোবরের আগে-পরে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা পালিত হবে। এ কারণে হিন্দু সম্প্রদায়ের পক্ষ থেকে ওইদিনের অনুষ্ঠিতব্য এমবিবিএস ভর্তি পরীক্ষা পিছিয়ে দেয়ার জন্য অনুরোধ জানিয়ে চিঠি দেয়া হয়।

ওই চিঠির পরিপ্রেক্ষিতে আজ (বৃহস্পতিবার) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে সর্বসম্মতিক্রমে ৪ অক্টোবরের পরীক্ষা পিছিয়ে দেয়ার সিদ্ধান্ত হয়। কোনো ধরনের জটিলতা না থাকলে ১১ অক্টোবর পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

পূর্বঘোষিত ৪ অক্টোবর অনুষ্ঠিতব্য ভর্তি পরীক্ষা সামনে রেখে গত ২৭ আগস্ট থেকে অনলাইনে ভর্তি পরীক্ষার আবেদনপত্র গ্রহণ শুরু হয়। ১৭ সেপ্টেম্বর পর্যন্ত চলবে এ আবেদনপত্র গ্রহণ।

স্বাস্থ্য অধিদপ্তরের চিকিৎসা শিক্ষা ও জনশক্তি উন্নয়ন শাখার দায়িত্বশীল কর্মকর্তা সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার (১২ অক্টোবর) পর্যন্ত ৬৮ হাজারেরও বেশি আবেদন জমা পড়েছে। ১৭ সেপ্টেম্বর পর্যন্ত আবেদনকারীর সংখ্যা ৭০ হাজার ছাড়িয়ে যেতে পারে বলে জানান ওই কর্মকর্তা।

স্বাস্থ্য অধিপ্ততর সূত্রে জানা গেছে, বর্তমানে সরকারি ৩৬টি মেডিকেল কলেজে মোট আসন সংখ্যা ৪ হাজার ৬৮টি। তার মধ্যে ৩ হাজার ৯৬৬টি সাধারণ, ৮২টি মুক্তিযোদ্ধা কোটা এবং ২০টি উপজাতি কোটা রয়েছে।

এছাড়া বেসরকারি ৬৯টি মেডিকেল কলেজে আসন সংখ্যা ৬ হাজার ২৩১টি। সার্ক ও নন-সার্কভুক্ত দেশসমূহের জন্য সংরক্ষিত আসন সংখ্যা ১ হাজার ৭৮৩টি।

স্বাস্থ্য মন্ত্রণালয় সভার সিদ্ধান্ত অনুযায়ী, বড় ধরনের কোনো জটিলতা না থাকলে পরিবর্তিত দিনক্ষণ অর্থাৎ ১১ অক্টোবর রাজধানীসহ সারাদেশের মোট ১৯টি কেন্দ্রে অভিন্ন প্রশ্নপত্রে একযোগে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নে পদার্থবিদ্যায় ২০, রসায়নবিদ্যা ২৫, জীববিজ্ঞান ৩০, ইংরেজি ১৫ ও বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ বিষয়ক সাধারণ জ্ঞান ১০ নম্বর থাকবে।

এমবিবিএস ভর্তি পরীক্ষার দিনক্ষণ পরিবর্তনের প্রসঙ্গে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ রাতে বলেন, ৪ অক্টোবর এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না। প্রাথমিকভাবে ১১ অক্টোবর পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত হয়েছে। এতে পরীক্ষার হল সমস্যা না হলে ওইদিনই (১১ অক্টোবর) পরীক্ষা হওয়ার সম্ভাবনা বেশি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.