Sylhet Today 24 PRINT

বাংলাদেশিদের ভিসা সহজীকরণের সুপারিশ

সিলেটটুডে ডেস্ক |  ১৮ সেপ্টেম্বর, ২০১৯

যুক্তরাষ্ট্র, কানাডা, ভিয়েতনাম, ব্যাংকক, জার্মানি ও যুক্তরাজ্যসহ বিভিন্ন দূতাবাসে বাংলাদেশি নাগরিকদের ভিসা সহজীকরণের জন্য সুপারিশ করেছে জাতীয় সংসদের পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। এছাড়া যারা সঠিক ভিসা প্রার্থী তারা যেন হয়রানির শিকার না হন, সেজন্যও পররাষ্ট্র মন্ত্রণালয়কে তাদের কার্যক্রম অব্যাহত রাখার সুপারিশ করা হয়।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) জাতীয় সংসদের পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ষষ্ঠ বৈঠকে এই সুপারিশ করা হয়েছে।

জাতীয় সংসদ সচিবালয় এক বিজ্ঞপ্তিতে জানায়, জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত এই বৈঠকে সভাপতিত্ব করেন পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান। বৈঠকে কমিটির সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, আব্দুল মজিদ খান, হাবিবে মিল্লাত, নাহিম রাজ্জাক, কাজী নাবিল আহমেদ এবং নিজাম উদ্দিন জলিল (জন) অংশ নেন।

বৈঠকে চিহ্নিত যে সব বাংলাদেশি দালাল চক্র অবৈধ মানব পাচারের সঙ্গে জড়িত, তাদের বিরুদ্ধে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে কঠোর ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়েছে। যাতে করে দেশের ভাবমূর্তি ও নিরীহ মানুষ রক্ষা পায়।

বৈঠকে মিয়ানমার থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের প্রত্যাবাসন বিষয়ে অগ্রগতি ও মিয়ানমারের সর্বশেষ অবস্থান নিয়ে আলোচনা করা হয়। এসময় থাইল্যান্ডের প্রত্যাবাসন কার্যক্রমের অভিজ্ঞতা কাজে লাগিয়ে রোহিঙ্গা প্রত্যাবাসন কার্যক্রম ত্বরান্বিত করার সুপারিশ করা হয়।

এছাড়া সরকারিভাবে বিদেশে প্রশিক্ষণের জন্য উপযুক্ত কর্মকর্তা নির্বাচন করার সুপারিশও করা হয়।

বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব শহীদুল হক, মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব খোরশেদ আলম, পররাষ্ট্র মন্ত্রণালয় ও বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.