Sylhet Today 24 PRINT

রোহিঙ্গা সমস্যা সমাধানে জাতিসংঘে প্রস্তাবনা দিতে পারেন প্রধানমন্ত্রী

সিলেটটুডে ডেস্ক |  ১৮ সেপ্টেম্বর, ২০১৯

পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন বলেছেন, রোহিঙ্গা সমস্যা সমাধানে জাতিসংঘ সাধারণ পরিষদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুনির্দিষ্ট কিছু প্রস্তাবনা পেশ করতে পারেন।

বুধবার (১৮ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে এ বিষয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

তিনি বলেন, প্রত্যাবাসন যেন হয় এবং রোহিঙ্গারা যেন নিরাপদ ও সুরক্ষায় থাকে, তাদের চলাফেরায় যেন স্বাধীনতা থাকে সে বিষয়ে তিনি কথা বলতে পারেন।

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনে যোগ দেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২২ সেপ্টেম্বর নিউ ইয়র্কে পৌঁছাবেন। প্রধানমন্ত্রী বাংলাদেশ ও অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের উদ্যোগে রোহিঙ্গা শীর্ষক একটি সাইড অনুষ্ঠানেও অংশ নেবেন।

এই ইভেন্টে রোহিঙ্গাদের শিগগিরই নিজ দেশে ফেরত পাঠাতে মুসলিম বিশ্বের সহযোগিতা ও করণীয় বিষয়ে আলোকপাত করা হবে বলে জানান মন্ত্রী।

তিনি বলেন, রোহিঙ্গা সমস্যা মিয়ানমার তৈরি করেছে এবং এর সমাধান মিয়ানমারকেই করতে হবে। আমরা আশাবাদী, কারণ অনেক দেশ আমাদের প্রস্তাবগুলো সমর্থন করেছে, যেমন চীন।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ফোনালাপের বিষয়ে তিনি বলেন, পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী আমাকে ফোন করেছিলেন এবং তাদের অবস্থান জানিয়েছেন। আমরা তাদের কথা শুনেছি এবং আমাদের অবস্থান জানিয়েছি।

তিনি বলেন, ভারতের সংসদ একটি আর্টিকেল তৈরি করেছিল এবং তাদের সংসদ এটি বিলোপ করেছে। এটি তাদের অভ্যন্তরীণ বিষয়। তবে নীতিগতভাবে আমরা সবার উন্নয়ন চাই।

এছাড়া ইউনিসেফ আয়োজিত একটি সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী অংশ নেবেন, যেখানে তাকে চ্যাম্পিয়ন অব স্কিল ডেভেলপমেন্ট অব ইয়ুথ সম্মাননা দেওয়া হবে।

এবারের সাধারণ পরিষদে শিক্ষামন্ত্রী, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী, বাণিজ্যমন্ত্রী, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি এবং কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্টের সভাপতি প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হবেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.