Sylhet Today 24 PRINT

‘বৌ ভাত’ নয়, এবার ‘বরভাত’-এর আয়োজন করলেন সেই দম্পতি

সিলেটটুডে ডেস্ক |  ২২ সেপ্টেম্বর, ২০১৯

প্রচলিত নিয়ম ভেঙ্গে বিয়ে করে আলোচনায় চুয়াডাঙ্গার মেয়ে খাদিজা আক্তার খুঁশি ও মেহেরপুরের ছেলে তরিকুল ইসলাম। ব্যাতিক্রমী আয়োজনে বিয়ের পর এবার কনের বাড়িতে বরভাত আয়োজন করে আবারও দেশ জুড়ে আলোচনায় নতুন এ দম্পতি।

প্রথা অনুযায়ী সাধারণত বরযাত্রী নিয়ে বর কনের বাড়িতে যায় বিয়ে করতে। কিন্তু উল্টো চিত্র হয়েছে মেহেরপুরের গাংনীতে। সেখানে কনে প্রায় শতাধিক যাত্রী নিয়ে বিয়ে করেছে বরের বাড়িতে গিয়ে। গত শনিবার ব্যতিক্রমী এই বিয়ে নিয়ে রীতিমত আলোচনায় চুয়াডাঙ্গার মেয়ে খাদিজা আক্তার খুঁশি ও মেহেরপুর গাংনীর ছেলে তরিকুল ইসলাম।

শুধু ব্যতিক্রমী বিয়ে করেই থেমে থাকেনি নব এই দম্পতি। বাঙালি বিয়েতে সাধারণত বরের বাড়িতে 'বৌ ভাত' অনুষ্ঠানের আয়োজন করা হয়। তবে প্রথা ভেঙ্গে রোববার এই দম্পতি ব্যাতিক্রমী আয়োজনে করেছেন 'বরভাত'। প্রায় অর্ধশতাধিক লোকজন নিয়ে বর আসেন চুয়াডাঙ্গার হাজরাহাটি গ্রামে কনের বাড়িতে নিমন্ত্রণ খেতে। এমন খবর ছড়িয়ে পড়লে উৎসুক জনতার ভিড় নামে কনের বাড়িতে।

যুগ যুগ ধরে চলে আসা বিয়ের প্রথা ভেঙ্গে ব্যতিক্রমী আয়োজনে বিয়ে প্রসঙ্গে কথা বলেন বর কনে দুই জনেই। কনে খাদিজা আক্তারের মতে সমাজে নারী পুরুষের ব্যবধান কমাতে তাদের এই আয়োজন। এমন আয়োজনে পুরুষ শাসিত এ সমাজে নারীর সম অধিকার কিছুটা হলেও নিশ্চিত হবে বলে মত।

একেবারে ভিন্ন আয়োজনে বিয়ের পর ও বরভাত করে দারুণভাবে খুঁশি বর তরিকুল ইসলামও। এ প্রতিবেদককে তিনি বলেন, দেশে প্রথমবারের মত ব্যাতিক্রমী বিয়ের পর একই ভাবে বরভাত। আয়োজনটি ছিল চমৎকার। বহু লোকজন আমাদেরকে দেখতে আসছে। দোয়া করছেন। এ এক অন্যরকম অনূভূতি।

চিরচারিত নিয়ম ভেঙ্গে ভিন্ন এক বিয়ের আয়োজনে দারুণ খুশি বর কনে দুই জনের পরিবারের লোকজনও। কনের বাবা চুয়াডাঙ্গা জেলার হাজরাহাটি গ্রামের কামরুজ্জামান বলেন, ছেলে মেয়ের এমন বিয়ের আয়োজন ভালই লাগছে। শুধু নিজ গ্রাম নয় ছেলে মেয়ের বিয়ে ও বৌ ভাতের পরিবর্তে বরভাত আয়োজন দেখতে জেলার বিভিন্ন স্থান থেকেও লোকজন এসেছে ব্যতিক্রমী আয়োজন দেখতে। তাদেরকেও আমরা সন্মান দেখিয়ে আপ্যায়ান করেছি স্বাধ্যমত।

আর ছেলের বাবা আব্দুল মাবুদ বলেন, ব্যতিক্রম সব সময়ই চমকের হয়। আমার ছেলে- বৌ ব্যতিক্রমী বিয়েতে গর্ববোধ হচ্ছে আমার। এটি একটি নতুন ইতিহাস হয়ে থাকবে।

প্রসঙ্গত, শনিবার ঢাকঢোল পিটিয়ে, গানের তালে তালে গাড়ির সামনে কনে বেশে বসে বরের বাড়িতে গিয়ে বিয়ে করেন চুয়াডাঙ্গার মেয়ে খাদিজা আক্তার খুঁশি। বরের বাড়িতে কনেপক্ষের শতাধিক অতিথির সঙ্গে বরপক্ষের তিন শতাধিক আমন্ত্রিত অতিথি ছিল। আর এই বিয়ে দেখতে হাজির হয়েছিলেন বিভিন্ন বয়সের প্রায় দুই হাজার নারী পুরুষ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.