Sylhet Today 24 PRINT

নৌবাহিনীর অভিযানে কারেন্ট জাল ও ইলিশ জব্দ

নিজস্ব প্রতিবেদক |  ১৫ অক্টোবর, ২০১৯

ইলিশের প্রজনন মৌসুমে মা ইলিশ সংরক্ষণ অভিযান’১৯ এর অংশ হিসেবে পটুয়াখালী ও বরিশালের বিভিন্ন নদ-নদীতে অভিযান চালিয়ে কারেন্ট জাল ও ইলিশ মাছ জব্দ করেছে নৌবাহিনী।

মঙ্গলবার (১৫ অক্টোবর) বিকেলে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সহকারী পরিচালক রাশেদুল আলম খান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মা ইলিশ সংরক্ষণ অভিযান’১৯ এর অংশ হিসেবে গত ১৩ অক্টোবর (রোববার) ও ১৪ অক্টোবর (সোমবার) নৌবাহিনীর জাহাজ তিস্তা রিশাল জেলার লাহারহাট, পাতারহাট, শ্রীপুর, ভেদুরিয়া, উলানীয়া, বাবুগঞ্জ, হিজলা, মেহেন্দীগঞ্জ, ভাষানচর এবং তৎসংলগ্ন এলাকায় অভিযান চালিয়ে ৩ লাখ হাজার মিটার কারেন্ট জাল ও ৬০ কেজি ইলিশ জব্দ করেছে নৌবাহিনী।

এছাড়াও নৌবাহিনীর জাহাজ এলসিভিপি-০১১ পটুয়াখালী জেলার রাঙ্গাবালি, ধানখালী, পানপট্টি, পাটুয়া, গলাচিপা এবং তৎসংলগ্ন এলাকায় অভিযান চালিয়ে ৫০ হাজার মিটার কারেন্ট জাল ও ০১ হাজার মিটার জগৎঘেরা জাল জব্দ করে।

পরে জব্দকৃত অবৈধ জাল স্থানীয় প্রশাসন এবং আটককৃত জেলেদের আইন প্রয়োগকারী সংস্থার সদস্যদের উপস্থিতিতে আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয় এবং জব্দকৃত ইলিশ স্থানীয় এতিমখানায় দান করা হয় বলে জানান হয় বিজ্ঞপ্তিতে।

উল্লেখ্য, ইলিশ প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় সরকার গত ৯ অক্টোবর থেকে আগামী ৩০ অক্টোবর ২০১৯ তারিখ পর্যন্ত  সারাদেশে সব ধরণের ইলিশ মাছ ধরা নিষিদ্ধ করেছে। বাংলাদেশ নৌবাহিনী সমুদ্র ও উপকূলীয় এলাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে ব্যাপক অভিযান পরিচালনা করছে। ইলিশের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে সরকারের নির্দেশনা অনুযায়ী বাংলাদেশ নৌবাহিনী জাহাজসমূহের এ বিশেষ অভিযান আগামী ৩০ অক্টোবর ২০১৯ পর্যন্ত চলবে।

এ অভিযান পরিচালনার ফলে দেশের নদ-নদীতে জাতীয় সম্পদ ইলিশের সংরক্ষণ ও প্রাচুর্য অনেকাংশে বৃদ্ধি পাবে বলে আশা করছে সংশ্লিষ্টরা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.